corona virus btn
corona virus btn
Loading

আনলক ওয়ান: অবাধেই যাওয়া যাবে অন্য রাজ্যে, লাগবে না কোনও অনুমতি

আনলক ওয়ান: অবাধেই যাওয়া যাবে অন্য রাজ্যে, লাগবে না কোনও অনুমতি
এবার থেকে ভিন রাজ্যে পাড়ি দিতেও বাধা নেই।

এই দফায় নন কন্টেইনমেন্ট জোনে ৮ জুন খুলে যাচ্ছে ধর্মীয় প্রতিষ্ঠানগুলি, রেস্তোরাঁ ও শপিং মলের দরজা

  • Share this:

#নয়াদিল্লি: আরও এক দফা লকডাউন জারি হল দেশে। পঞ্চম দফার লকডাউন চলবে আগামী ৩০ জুন পর্যন্ত। এই দফায় নিয়মকানুন অবশ্য অনেকটাই শিথিল। এবার মূলত কনটেইনমেন্ট জোনগুলিতেই লকডাউন চালিয়ে নিয়ে যেতে চাইছে সরকার। আর্থিক কর্মকাণ্ড ও জনজীবন ফেরাতে তাই এবার ছাড় দেওয়া হচ্ছে একাধিক নিয়মে। এই দফার নামও দেওয়া হয়েছে আনলক ওয়ান। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, এই দফায় আর এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়ায় বাধা নেই। লাগবে না কোনও অনুমতিপত্রও।

স্বরাষ্ট্রমন্ত্রকের নতুন নিয়মে স্পষ্ট বলা হচ্ছে, আন্তরাজ্য ও অন্তরাজ্য পরিবহণ এই দফায় চালু করে দেওয়া হচ্ছে। নিজের রাজ্য এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে, বা ভিনরাজ্যে পারি দিতে কোনও অনুমোদনের দরকার নেই।

এই দফাতে রাজ্যগুলিকে ছাড় দেওয়া হচ্ছে লকডাইন তোলার নীতি নির্ধারণের জন্য। গাইডলাইনে বলা হয়েছে, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কন্টেইনমেন্ট জোনের বাইরেও পরিস্থিতি বিবেচনা করে কোনও নিষেধাজ্ঞা জারি করতে পারে।

উল্লেখ্য, লকডাউনের পঞ্চম দফায় নাইট কার্ফুর নিয়মও বদলাচ্ছে। এবার থেকে রাত নটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত একান্ত প্রয়োজন ছাড়া রাস্তায় ঘোরাঘুরি চলবে না। আগের দফায় এই নিয়ম সন্ধে ৭ টা থেকে সকাল সাতটা পর্যন্ত প্রযোজ্য ছিল।

এই দফায় নন কন্টেইনমেন্ট জোনে ৮ জুন খুলে যাচ্ছে ধর্মীয় প্রতিষ্ঠানগুলি, রেস্তোরাঁ ও শপিং মলের দরজা।

Published by: Arka Deb
First published: May 30, 2020, 8:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर