Home /News /coronavirus-latest-news /
নন-কন্টেইনমেন্ট জোনে লকডাউন করতে কেন্দ্রের অনুমতি বাধ্যতামূলক: স্বরাষ্ট্রমন্ত্রকের গাইডলাইন

নন-কন্টেইনমেন্ট জোনে লকডাউন করতে কেন্দ্রের অনুমতি বাধ্যতামূলক: স্বরাষ্ট্রমন্ত্রকের গাইডলাইন

এলাকাভিত্তিক লকডাউন নিয়েও বিশেষ নির্দেশিকা জারি করল কেন্দ্র।

এলাকাভিত্তিক লকডাউন নিয়েও বিশেষ নির্দেশিকা জারি করল কেন্দ্র।

আনলক পর্বে রাজ্যগুলিকে স্থানীয় স্তরে লকডাউনের স্বাধীনতা দিয়েছিল কেন্দ্র।

  • Share this:

    #নয়াদিল্লি: কেন্দ্রের তরফে আনলক পর্বের (UNLOCK 4) নির্দেশিকা ঘোষণা করে একগুচ্ছ পুরনো বিধিনিষেধে রদবদল ঘটানো হল। একদিকে ৭ সেপ্টেম্বর থেকে চালু হয়ে যাচ্ছে ধাপে ধাপে চালু হয়ে যাচ্ছে মেট্রো পরিষেবা। অন্য দিকে কেন্দ্র জমায়েতের ক্ষেত্রে লোকসংখ্যা ৫০ থেকে বাড়িয়ে ১০০ করছে। অন্য দিকে এলাকাভিত্তিক লকডাউন নিয়েও বিশেষ নির্দেশিকা জারি করল কেন্দ্র।

    শনিবার সন্ধেয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় বলা হয়, কেন্দ্রের সঙ্গে আলোচনা ছাড়া কন্টেইনমেন্ট জোনের বাইরে এবার আর এলাকাভিত্তিক লকডাউন করা যাবে না।

    বিবৃতি অনুসারে, "স্থানীয় ভাবে অর্থাৎ জেলা/ মহাকুমা/ শহর বা গ্রামের অংশবিশেষে আগে থেকে কেন্দ্রের সঙ্গে আলোচনা না করে লকডাউন জারি করা চলবে না।" একই সঙ্গে থাকছে না আন্তঃরাজ্য যাতায়াতে কোনও বাধা। লাগবে না কোনও ই-পারমিট।

    প্রসঙ্গত, আনলক পর্বে রাজ্যগুলিকে স্থানীয় স্তরে লকডাউনের স্বাধীনতা দিয়েছিল  কেন্দ্র। পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও জোন ভিত্তিক লকডাউন দেখা গিয়েছে। বর্ধমান, মালদহ, শিলিগুড়ির মতো জায়গাগুলিতে সংক্রমণ ঠেকাতে পরিস্থিতি অনুযায়ী এলাকাভিত্তিক লকডাউন দেখা গিয়েছে বেশ কয়েকবার। এবার আর সেই নিয়ম চালু রাখছে না কেন্দ্র।

    এদিনের বিবৃতিতে জানানো হয়েছে ১ সেপ্টেম্বর থেকে রাজনৈতিক, সাংস্কৃতিক, বিনোদোনমূলক কর্মকাণ্ডে ১০০ জন যোগ দিতে পারবে। ক্রীড়াক্ষেত্রেও ১০০ জনের জমায়েতে ছাড় দেওয়া হচ্ছে। তবে এই পর্বে খুলছে না সিনেমা হল, সুইমিং পুল।

    তবে ১ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হবে ওপেন এয়ার থিয়েটার। কেন্দ্রীয় প্রকল্প ব্যতীত আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু থাকবে না এই পর্বে। এই পর্বে বন্ধ থাকবে সমস্ত স্কুল কলেজ।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Lockdown

    পরবর্তী খবর