নতুন করোনা ৭০ গুণ বেশি সংক্রমক|| উদ্বেগ বাড়ছে ব্রিটেন-ফেরত কোভিড রোগীদের নিয়ে

নতুন করোনা ৭০ গুণ বেশি সংক্রমক|| উদ্বেগ বাড়ছে ব্রিটেন-ফেরত কোভিড রোগীদের নিয়ে

প্রতীকী চিত্র।

প্রশ্ন উঠছে ঝুঁকি কতটা, এদের শরীরে নতুন করোনা স্ট্রেইন রয়েছে কিনা, তাই নিয়ে।

  • Share this:

    #নয়াদিল্লি: সারা বিশ্বের চিন্তা বাড়াচ্ছে নোভেল করোনা ভাইরাসের নতুন স্ট্রেইন। ইতিমধ্যেই এই করোনা জিনের আঁতুড় ব্রিটেনের সঙ্গে উড়ান যোগাযোগ বন্ধ করেছে সমস্ত দেশ। কিন্তু ভারতের উদ্বেগ বাড়াচ্ছে উড়ানে করোনা শরীরে ফেরা যাত্রীরা। গত দুদিনে কলকাতা-সহ দেশের অন্যান্য বড় শহরে অন্তত ২০ জন যাত্রী এসছেন ব্রিটেন থেকে করোনা নিয়ে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে ঝুঁকি কতটা, এদের শরীরে নতুন করোনা স্ট্রেইন রয়েছে কিনা।

    নীতি আয়োগের স্বাস্থ্যকর্তা ভি কে পাল স্পষ্টই জানাচ্ছেন, করোনা ভাইরাসের নতুন স্ট্রেইনটি পুরনো স্ট্রেইনের তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রমক। এর জেরে সংক্রমণের গতি কয়েক গুণ হারে বেড়ে গিয়েছে। তবে তার আশ্বাস এই ভাইরাসের সংক্রমণের আশঙ্কা অনেকটা বেশি হলেও এটি মৃত্যুহার বাড়়াবে, এমনটা নয়। পাশাপাশি তিনি আশ্বস্ত করে বলেছেন, "বারবার পরীক্ষা করে দেখা গিয়েছে আমাদের এখানে কোনও ঝুঁকি নেই এখনও, আমাদের অযথা সন্ত্রস্ত না হয়ে সতর্ক হতে হবে। " তাঁর কথায়, "আমাদের কাছে এটা নতুন চ্যালেঞ্জ, জিন মিউটেশান রুখতে হবে দ্রুত।"

    ইতিমধ্যেই ব্রিটেন ফেরত আক্রান্তদের লালারস পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হয়েছে। তাদের নমুনায় নতুন করোনা অস্তিত্ব মেলে কিনা সেদিকেই নজর সকলের। যাত্রীবাহী বিমানগুলিতে ফেরা অন্যান্যদেরও পর্যবেক্ষণের আওতায় রাখা হচ্ছে।আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ রাখা হয়েছে।

    সেপ্টেম্বরেই প্রথম দক্ষিণ ইংল্যান্ডে এই স্ট্রেইনির খোঁজ মেলে। ডিসেম্বরে ছড়াতে থাকে এই নতুন জিনের ভাইরাসটি। ইতিমধ্যে ইতালিতেও এই নয়া প্রজাতির করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে।

    Published by:Arka Deb
    First published: