Home /News /coronavirus-latest-news /
ফাইজারের জয়জয়কার! এক সপ্তাহে প্রথম করোনা টিকা পাচ্ছে ব্রিটেন

ফাইজারের জয়জয়কার! এক সপ্তাহে প্রথম করোনা টিকা পাচ্ছে ব্রিটেন

ফাইজারের ভ্যাকসিন পেতে চলেছে ব্রিটেন।

ফাইজারের ভ্যাকসিন পেতে চলেছে ব্রিটেন।

ফাইজারের টিকা আগামী সাতদিনের মধ্যে গণহারে উৎপাদিত হয়ে আপৎকালীনক্ষেত্রে ব্যবহারের জন্য চলে আসবে।

  • Share this:

    #লন্ডন: করোনার সময়ে অবশেষে মুক্তির আলো দেখতে পাচ্ছে ব্রিটেন। প্রথম পশ্চিমী দেশ হিসবে ব্রিটেনেই অনুমোদন পাচ্ছে ফাইজার করোনা টিকা। সবচেয়ে আশঙ্কাজনক রোগীদের ক্ষেত্রে ব্রিটেন প্রশাসন এই টিকা ব্যবহার করবে প্রথমে।

    প্রথমে এই ভ্যাকসিনকে আশঙ্কাজনক রোগীর দেহে ব্যবহারের জন্য সবুজ সংকেত দেয় মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রডাক্টস রেগুলেটরি অথারিটি। তার পরেই মিলল ব্রিটেনে টিকাকরণের অনুমোদন। আন্তর্জাতিক সংবাদ সংস্থাসূত্রে খবর, ফাইজারের টিকা আগামী সাতদিনের মধ্যে গণহারে উৎপাদিত হয়ে আপৎকালীনক্ষেত্রে ব্যবহারের জন্য চলে আসবে। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কিনা এই ভ্যাকসিন ব্যবহার করে, সে দিকে জোরালো নজর রাখবে ব্রিটেন সরকার।

    এদিন ব্রিটেনের সরকারি সূত্রে বলা হয়, ব্রিটিশ সরকার নিয়ন্ত্রক সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রডাক্টস রেগুলেটরি অথারিটির শর্তাশর্ত মেনে নিয়েছে। আগামী সপ্তাহের মধ্যে ব্রিটেনে এক কোটি ভ্যাকসিন চলে আসতে পারে।

    মার্কিন ওষুধ নির্মাতা সংস্থা ফাইজার জার্মান সংস্থা বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে এমআরএমএ প্রযুক্তি ব্যবহার করে কোভিড ১৯ ভ্যাকসিন তৈরি করেছে। ফাইজার কর্তৃপক্ষের দাবি, এই ভ্যাকসিন ৩৪ শতাংশেরও বেশি কার্যকরী হতে পারে। বিশ্বের ৬টি দেশে ট্রায়াল চালিয়ে ফাইজার জানিয়েছিল, তাদের ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কার্যকারিতারও তারতম্য ঘটেনি।

    ব্রিটিশ স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানত এই ঘটনাকে শুভ সংবাদ বলেছেন। বুধবার মার্কিন সংস্থাও এই মাহেন্দ্রক্ষণকে ঐতিহাসিক মুহূর্ত। নিঃসন্দেহেই গুরুত্বপূর্ণ মুহূর্ত, এখন অপেক্ষা কত তাড়াতাড়ি সামগ্রিক ছাড়পত্র পেতে পারে এই ভ্যাকসিন।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Coronavirus, Covid ১৯, Covid vaccine, Pfizer-BioNTech Vaccine

    পরবর্তী খবর