corona virus btn
corona virus btn
Loading

কিশোর আবিষ্কার! বাজারে বিশ্বের প্রথম করোনা গেম

কিশোর আবিষ্কার! বাজারে বিশ্বের প্রথম করোনা গেম
সংগৃহীত ছবি

করোনা সংক্রমণের গতি রুদ্ধ করতে গেম তৈরি করে ফেলেছে দুই কিশোর । তাঁদের একজনের বয়স ১৩ এবং একজনের ১৪ ।

  • Share this:

#ইসলামাবাদ: করোনার কাঁটায় বিদ্ধ গোটা বিশ্ব । লকডাউন জারি করেও বাগে আনা যায়নি সংক্রমণ। গবেষক থেকে চিকিৎসকদের মতে, টিকা বা ওষুধ আবিষ্কার না হওয়া পর্যন্ত সংক্রমণ রুখতে একমাত্র হাতিয়ার সামাজিক দূরত্ব মেনে চলা। পাশাপাশি ব্যবহার করতে হবে মাস্ক, স্যানিটাইজার । প্রয়োজনে পিপিই কিট।

কিন্তু করোনা রুখতে গেম! হ্যাঁ, এবার করোনা সংক্রমণের গতি রুদ্ধ করতে গেম তৈরি করে ফেলেছে দুই কিশোর। তাঁদের একজনের বয়স ১৩ এবং একজনের ১৪ । দু'জনেই পাকিস্তানের বাসিন্দা । দুই কিশোরের দাবি, এই গেম সাধারণ মানুষকে করোনা ভাইরাস রুখতে কী করনীয় এবং কী বর্জন করে চলা উচিত , তার পাঠ দেবে ।  পাশাপাশি করোনা নিয়ে জে সমস্ত মিথ তৈরি হয়েছে, তার বৈজ্ঞানিক ব্যাখ্যা দেবে। অর্থাৎ এক কথায় 'নিউ নরম্যাল' জীবনের  পাঠ দেবে তাঁদের তৈরি গেম-এমনই দাবি ।

গেমের পোশাকি নাম 'STOP the SPREAD'। যে দুই কিশোর গেম তৈরি করেছে, তাড়া ১৩ বছরের নভান এবং ১৪ বছরের কেনান। ফেব্রুরারি থেকে তাঁরা গেম তৈরির কাজ শুরু করেছিল । এপ্রিলে এসে তা সম্পূর্ণ হয় । পাকিস্তানের একটি সংবাদ মাধ্যমকে তাঁরা জানিয়েছে, গেমের যে সমস্ত প্রিন্সিপ্যাল থাকে তার উপর ভিত্তি করেই গেম তৈরি। তার ফলে নতুন প্রজন্ম যেভাবে অন্যান্য গেমে আকৃষ্ট হয়, এটাতেও হবে দাবি দুই খুদে নির্মাতার। নভান এবং কেনান জানিয়েছে, গেমে ছ'টি লেভেল রয়েছে। প্রথম চারটি লেভেল খেলায় জিতলে তবেই পঞ্চম লেভেল আনলক হবে। আর যে এই ছ'টি রাউন্ড জিতবে, তাঁকে 'করোনা ওয়ারিয়র' হিসাবে আখ্যা দেওয়া হবে।

Published by: Shubhagata Dey
First published: June 17, 2020, 10:11 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर