করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

সাইবার অপরাধ রুখতে বাঙালি আইনজীবী বানালেন বাংলায় অ্যাপস, চিন্তা নেই হাজির সমাধান

সাইবার অপরাধ রুখতে বাঙালি আইনজীবী বানালেন বাংলায় অ্যাপস, চিন্তা নেই হাজির সমাধান

সাইবার অপরাধ নিয়ে সচেতনতা বাড়াতে বাংলা অ্যাপস এবার হাতের মুঠোয়।সম্ভবত রাজ্যে প্রথম বাংলা ভাষায় সাইবার আইনের অ্যাপস।

  • Share this:

#কলকাতা: লকডাউনে সোশ্যাল সাইটে ঢুঁ মারতে গিয়ে সাইবার অপরাধ ফাঁদে পড়ছেন না তো!  চিন্তা নেই এক ক্লিকেই মুশকিল আসান। লকডাউনে গৃহবন্দী মানুষের সময় কাটানোর সঙ্গী টিভি, সোশ্যাল মিডিয়া। নিজের অজান্তেই ঢুঁ মারছেন বিভিন্ন সাইটে। ফরওয়ার্ড,  ট্যাগ, শেয়ারের নামে সাইবার অপরাধে সামিল হয়ে পড়ছেন না তো!  সাইবার অপরাধ নিয়ে সচেতনতা বাড়াতে বাংলা অ্যাপস এবার হাতের মুঠোয়।

সম্ভবত রাজ্যে প্রথম বাংলা ভাষায় সাইবার আইনের অ্যাপস। সাইবার ল ইন বেঙ্গলি'র  আত্মপ্রকাশ ঘটেছে ১২ মে, ২০২০। সম্পূর্ণ বাংলা ভাষায় এই অ্যাপস সাইবার আইন নিয়ে বুঝতে ও জানতে সুবিধা হবে। কোন জিনিসগুলো সোশ্যাল সাইটে এড়ানো উচিত। কোন বিষয় গুলিতে সাইবার অপরাধের বিপদ লুকিয়ে তারও হদিশ দেবে এই অ্যাপস। রাজ্যে দীর্ঘদিন সাইবার আইনের উপর কাজ করে আসা আইনজীবী বিভাস চট্টোপাধ্যায় নিজেই বানিয়েছেন এই অ্যাপস।

জাভা'র ব্যবহারে তৈরি করা হয়েছে বাংলায় সাইবার আইন নামের এই অ্যাপসটি। মূলত চারটি ভাগ রয়েছে অ্যাপসটিতে।রয়েছে সাইবার অপরাধ জগত এবং তার আইন,তথ্য প্রযুক্তি আইন ২০০০,বিভিন্ন সাইবার অপরাধ এবং সেই সংক্রান্ত আইন এবং সাইবার আইনে মামলা রুজু কিভাবে, কিভাবে এগোবেন সাইবার আইনের সাহায্য নিয়ে , সেই সংক্রান্ত অনলাইন ভিডিওর একটি ফিচার।

করোনা টপ ডাউন এর মধ্যে গৃহবন্দী ছিলেন সাইবার বিশেষজ্ঞ আইনজীবী বিভাস চট্টোপাধ্যায়। লকডাউন এর ৪৫দিনে একটু একটু করে নিজেই বানিয়ে ফেলেছেন আস্ত একটি বাংলা ভাষার অ্যাপস।বিভাস চট্টোপাধ্যায়ের কথায়, " আমি জানতাম না, সাইবার অপরাধ করে ফেলেছি বলে কোনও কথা হয়না। আপনি যাতে সাইবার অপরাধের শিকার না হন এমন একটা ভাবনা থেকেই বাংলা ভাষায় এই অ্যাপসটি তৈরি করেছি। যা দ্রুত বুঝতে সুবিধা হবে বাংলা জানা মানুষজনের।"ইতিমধ্যে কয়েক হাজার মানুষ অ্যাপসটি ডাউনলোড করে ফেলেছেন। রাজ্যের বাইরে দেশের অন্য শহর। বাংলাদেশ, দুবাই প্রভৃতি দেশে অ্যাপসটি ক্রমশ সমাদৃত হতে শুরু করেছে।

Arnab Hazra

Published by: Elina Datta
First published: May 19, 2020, 12:16 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर