COVID19 Black Marketing: কালোবাজারি রুখতে সরকারি ভ্যাকসিন ভ্যান ও অক্সিজেন সরবরাহের গাড়িতে GPS ও CCTV

এরই মাঝে কিছু মানুষ অক্সিজেন নিয়ে শুরু করেছে কালো বাজারি (Black marketing of Vaccine, Oxygen)।

এরই মাঝে কিছু মানুষ অক্সিজেন নিয়ে শুরু করেছে কালো বাজারি (Black marketing of Vaccine, Oxygen)।

  • Share this:

#বীরভূম: করোনার (Corona in Bengal )এই অবস্থায় যখন প্রচন্ড ভাবে আতঙ্কিত সাধারণ মানুষ,  ঠিক তখনই কিছুটা আশার আলো আনলো করোনার টিকা। বীরভূম (Birbhum Coronavirus) জেলার সরকারি ভ্যাকসিন ভ্যান ও অক্সিজেন সরবরাহের গাড়িগুলিতে এবার থেকে GPS ও CCTV। লাইভ ফুটেজ দূর থেকেই দেখতে পাবে স্বাস্থ্য দফতর (Health Department)। প্রথমে টিকা দেওয়ার ঘোষণার (Corona Vaccine) পরও মানুষ এই টিকা নিতে স্বাচ্ছন্দ্য বোধ করছিলেন না। তবে যতদিন যাচ্ছে ততই এখন করোনা  মারাত্মক আকার ধারণ করছে। গ্রাস করছে একের পর এক মানুষকে। ধীরে ধীরে এই বিশাল মৃত্যু মিছিলে যোগ দিচ্ছে অচেনা থেকে চেনা মুখ। কেউ হারাচ্ছেন তাঁর প্রিয়জন তো কোথাও শেষ হয়ে যাচ্ছে একটা গোটা পরিবার। টিকা নিলে কিছুটা হলেও এই রোগের প্রকোপ কম হচ্ছে, জানাচ্ছেন চিকিৎসকা৷ এর ফলে বর্তমানে এখন চাহিদা বেড়েছে টিকা আর অক্সিজেনের।  তাই এখন একদিনে প্রায় টিকা নিচ্ছে ২০০ এরও বেশি মানুষ। টিকার লাইনে অজস্র মানুষের ভিড় চোখে পড়ার মতো।

আরও পড়ুন COVID19: মিথ্যে করোনা টেস্ট করছে ল্যাব, নেই ICMR-র স্বীকৃতি, চূড়ান্ত নাজেহাল রোগী

বিভিন্ন জায়গায় যেমন সুস্থের হার বাড়ছে ঠিক তেমনি তালে তাল মিলিয়ে বাড়ছে আক্রান্তের অঙ্কটাও। বীরভূম জেলায় কিছুকিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে অক্সিজেনের অভাব। এই সংকট কালে অক্সিজেন ও ভ্যাকসিনের বিরাট শুন্যতা দেখা দিয়েছে। তাই এই শুন্যতা পূরণ করতে বাইরে থেকে আনা হচ্ছে গাড়ি গাড়ি অক্সিজেন এবং ভ্যাকসিন। এরই মাঝে কিছু মানুষ অক্সিজেন নিয়ে শুরু করেছে কালো বাজারি (Black marketing of Vaccine, Oxygen)। এই কালো বাজারি রুখতেই বিভিন্ন জয়গায় অভিযান চালাচ্ছে বীরভূম জেলা পুলিস ও বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। এবার কালো বাজারি রুখতে তৎপর স্বাস্থ্য দফতরও।

বীরভূমের সিউড়ী জেলা স্বাস্থ্য দফতর থেকে জেলার বিভিন্ন কেন্দ্রে ও স্বাস্থ্য কেন্দ্রে পৌঁছে যাচ্ছে অক্সিজেন ও ভ্যাকসিন। আর এই জেলার কেন্দ্রগুলি থেকে অক্সিজেন ও ভ্যাকসিন কোথায় যাচ্ছে এবং কোথায় রাখা হচ্ছে সমস্ত বিষয়ের ওপর নজরদারি চালাবে এবার স্বাস্থ্য দফতর। অক্সিজেন ও ভ্যাকসিন বোঝাই গাড়ি গুলিতে লাগছে GPS ও সিসি ক্যামেরা৷ যেখান থেকে স্বাস্থ্য দফতর অনলাইন নজরদারি চালাবে ওই ভ্যাকসিন ভ্যান ও অক্সিজেন সরবরাহের গাড়িগুলিতে। লক্ষ্য রাখা হবে গাড়ি চালকের সমস্ত গতিবিধির উপরেও । এই করোনা পরিস্থিতিতে কালোবাজারি রুখতেই এমন পদক্ষেপ স্বাস্থ্য দফতরের বলে জানা গিয়েছে।

Published by:Pooja Basu
First published: