হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, চারদিনে ইংল্যান্ডের হাসপাতালে থাকবে না একটিও বেড

হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, চারদিনে ইংল্যান্ডের হাসপাতালে থাকবে না একটিও বেড

পৃথিবী জুড়ে ৫ লক্ষের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

  • Share this:

#‌লন্ডন:‌ করোনা চিকিৎসায় হাসপাতালে বেড নেই!‌ প্রত্যেকদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে রোগীর সংখ্যা। এখন করোনা ভাইরাস ঘাঁটি গেড়েছে ইউরোপ। সবচেয়ে বেশি আক্রান্ত স্পেনের মাদ্রিদ এবং ব্রিটেনের লন্ডন শহর। প্রত্যেক দিন দ্বিগুণ হয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এখনও পর্যন্ত ইতালি সংক্রমনের মূলকেন্দ্র থাকলেও ইউরোপে ক্রমে স্পেন ও লন্ডনে মাথাচাড়া দিচ্ছে করোনা আতঙ্ক। যদি এভাবেই পরিস্থিতি চলতে থাকে, তাহলে আগামী ৪ দিন পর হাসপাতালে একটি শয্যাও আর থাকবে না। ফলে করোনা আক্রান্ত রোগীদের কোথায় চিকিৎসা হবে, তা নিয়ে চিন্তায় ইংল্যান্ডের প্রশাসন।

পৃথিবী জুড়ে ৫ লক্ষের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইতালি প্রশাসন জানিয়েছে প্রত্যেকদিন সংক্রমনের সংখ্যা আগের থেকে ৮ শতাংশ কমেছে। প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণ করছে শক্ত হাতে। এখনও পর্যন্ত ইতালিতে পৃথিবীর সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে। আমেরিকাতেও করোনা ভাইরাস সংক্রমণ ছড়াচ্ছে দ্রুত। সেখানে মৃত্যু হয়েছে ১৬০ জনের। ৩১ জুলাই পর্যন্ত সারাদেশে লকডাউন ঘোষণা করেছে ব্রিটেন। এক লক্ষের বেশি মানুষ গত সপ্তাহে লকডাউন অমান্য করেছেন, তার জন্য তার জন্য জরিমানার পরিমান বাড়িয়ে দেওয়া হয়েছে প্রায় ২৫ গুণ। এখন একজন আইন ভঙ্গ করলে জরিমানা দিতে হবে প্রায় ১৭ হাজার টাকা। রাস্তায় রয়েছে সেনা, যার ফল হাতেনাতে ধরা পড়ছে।

কিন্তু রোগির সংখ্যা কোনভাবেই নিয়ন্ত্রণে আসছে না। যথেষ্ট হাসপাতালের আয়োজন করেও ইংল্যান্ডে আর কোনও আক্রান্তকে হাসপাতালে স্থান দেওয়ার কোনও উপায় নেই। যদি এইভাবেই আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে, তাহলে আগামী দিনে তাদের চিকিৎসা করা অসম্ভব হয়ে পড়বে। আর সেই কারণেই বলা হয়েছে, এইভাবে রোগী বাড়তে থাকলে হাসপাতলে আরেকটি শয্যাও থাকবে না। আগামী চার দিনের মধ্যে সমস্ত হাসপাতাল করোনা আক্রান্তে ভরে যাবে। তারপর কোথায় চিকিৎসা হবে কেউ জানে না, জানে না প্রশাসনও।

First published: March 27, 2020, 7:55 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर