মডার্নার ভ্যাকসিন নিরাপদ, অনুমোদন দেওয়া হবে শীঘ্রই, জানাল আমেরিকা

মডার্নার ভ্যাকসিন নিরাপদ, অনুমোদন দেওয়া হবে শীঘ্রই, জানাল আমেরিকা

Representational Image

এর আগে করোনার টিকা হিসেবে ফাইজারের টিকাকে অনুমোদন দিয়েছিল আমেরিকা৷ এবার অনুমোদন পেতে চলেছে মডার্নার কোভিড ভ্যাকসিন।

  • Share this:

    #ওয়াশিংটন: মঙ্গলবার আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, মডার্নার টিকা নিরাপদ। এই টিকা নিয়ে এফডিএ-র ৫৪ পাতার একটি রিপোর্ট হয়েছে ৷ সেখানে বলা হয়েছে ৩০ হাজার মানুষের ওপর এই টিকাটি পরীক্ষা করা হয়েছে এবং এটি ৯৪.১ শতাংশ কার্যকর ,প্রমাণিত হয়েছে।

    এর আগে করোনাভাইরাসের টিকা হিসেবে ফাইজারের টিকাকে অনুমোদন দিয়েছিল আমেরিকা ৷ এবার অনুমোদন পেতে চলেছে মডার্নার কোভিড ভ্যাকসিন। বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার টিকার অনুমোদন দিয়েছিল আমেরিকা। ইতিমধ্যেই ফাইজার টিকারও ব্যবহার শুরু করে দিয়েছে আমেরিকা। খুব শীঘ্রই দ্বিতীয় টিকা হিসেবে মডার্নার ভ্যাকসিনকে অনুমোদন দেবে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার। সংবাদমাধ্যম বিবিসি সূত্রে জানা গিয়েছে, ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার বিষয়ে বিশেষজ্ঞদের একটি বৈঠকের আগে এই বিবৃতি জারি করা হয়েছে ৷

    এফডিএ বলছে, ১৮ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের ওপর মডার্নার টিকা নিরাপদ ৷ গবেষণায় এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও পাওয়া যায়নি। এ সপ্তাহের শেষদিকে এফডিএ-র তরফ থেকে যদি মডার্নার ভ্যাকসিনটি অনুমোদিত হয়, তাহলে ২৪ ঘণ্টার মধ্যেই আমেরিকা জুড়ে এর সরবরাহ শুরু হবে। অনুমোদন পেলে বিপুল পরিমাণ টিকা তৈরি করার আশ্বাস দিয়েছে মডার্না ।

    ফাইজার টিকা সংরক্ষণ করতে প্রয়োজন মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ৷ এই তাপমাত্রায় এটি সংরক্ষণ ও স্থানান্তর বেশ কষ্টসাধ্য ও ঝুঁকিপূর্ণ। তবে মডার্নার টিকার ক্ষেত্রে এই কষ্ট কিছুটা কম ধরা যেতে পারে৷ কারণ এটি সংরক্ষণ করতে হয় মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়।

    Published by:Simli Dasgupta
    First published: