corona virus btn
corona virus btn
Loading

Exclusive: এমনি গাড়ি নেই,‌ তাই লকডাউনে ঘোড়ার গাড়িতেই পৌঁছে যাচ্ছে অত্যাবশ্যকীয় সামগ্রী

Exclusive: এমনি গাড়ি নেই,‌ তাই লকডাউনে ঘোড়ার গাড়িতেই পৌঁছে যাচ্ছে অত্যাবশ্যকীয় সামগ্রী

মালদহ শহরে বড়বাজার, নেতাজী মার্কেটে এখন প্রতিদিনই সকাল থেকে দেখা মিলছে অসংখ্য ঘোড়ার গাড়ির

  • Share this:

#‌মালদহ:‌ লকডাউনে বন্ধ পরিবহন। গ্রামাঞ্চলে নিত্য প্রয়োজনীয় সামগ্রী পৌছতে এখন অন্যতম ভরসা ঘোড়ার গাড়ি। শহর থেকে প্রতিদিনই প্রত্যন্ত গ্রামাঞ্চলে খাদ্যসামগ্রী পৌছে দিচ্ছে ঘোড়ার গাড়ি। মালদহ শহরে বড়বাজার, নেতাজী মার্কেটে এখন প্রতিদিনই সকাল থেকে দেখা মিলছে অসংখ্য ঘোড়ার গাড়ির।

মালদহের কালিয়াচক, মোথাবাড়ি, গোলাপগঞ্জ, বৈষ্ণবনগর প্রভৃতি এলাকায় অল্প কিছু রুটে এখনও ঘোড়া গাড়ি চলে। যাত্রী পরিবহনে সারাবছর এর ব্যবহার চলে। লকডাউনের প্রথমদিকে যাত্রী না মেলায় চরম সঙ্কটে পড়েছিলেন ঘোড়ার গাড়ির মালিকেরা। কারন, ঘোড়া পিছু প্রতিদিন ১০০ থেকে ১২৫ টাকা খাবারের খরচ রয়েছে। প্রতিদিনই ছাতু, ছোলা, গুড়, ধান-চালের গুঁড়ো ‌ঘোড়াকে খাবার হিসেবে দিতে হয়। এই অবস্থায় প্রথম কয়েকদিন রোজগার না থাকায় মাথায় হাত পড়েছিল মালিকদের। এখন তাই যাত্রীর বদলে পণ্য পরিবহনে জোড় দেওয়া হয়েছে।

টোটো সহ অন্যান্য ছোট গাড়ি বন্ধ থাকায় ব্যবসায়ীরাও বাধ্য হয়ে ঘোড়ার ওপরই ভরসা রাখছেন। সময় একটু বেশী লাগলেও শহরের পাইকারি বাজার থেকে প্রত্যন্ত গ্রামের খুচরো দোকান পর্যন্ত নানা মালপত্র পৌছতে কাজে লাগছে ঘোড়ার গাড়ি। প্রথম কয়েকদিনের লোকসান মিটিয়ে এখন পরপর ভাড়া মেলায় রোজগার কযেক গুণ বেড়েছে ঘোড়া মালিকদের। লকডাউনে ফের চাঙ্গা ‌ঘোড়ার গাড়ির ব্যবসা।

Sebak DebSarma

Published by: Uddalak Bhattacharya
First published: May 7, 2020, 11:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर