corona virus btn
corona virus btn
Loading

এটাই শেষ নয়, COVID-19 যাওয়ার আগেই আসতে পারে আরও বড় অতিমারী: WHO প্রধান

এটাই শেষ নয়, COVID-19 যাওয়ার আগেই আসতে পারে আরও বড় অতিমারী: WHO প্রধান
তেদ্রস আধানম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম ঘেব্রেয়েসাস জানান, বিশ্বকে আগামী মহামারীর জন্য আরও ভাল ভাবে প্রস্তুত হতে হবে৷

  • Share this:

কোরোনা ভাইরাসের জেরে নাজেহাল গোটা বিশ্ব। মৃত্যু মিছিলের পাশাপাশি এক ধাক্কায় বেসামাল অর্থনীতিও৷ কাজ হারিয়েছে বহু মানুষ। খাদ্যের জন্য হাহাকার। খাবার জোগাড় করতে না-পেরে আত্মহত্যার মতো পথও বেছে নিচ্ছে কেউ কেউ। এরই মধ্যে এক ভয়ানক আশঙ্কার বাণী শোনাল বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO)।

হু-এর সতর্কবার্তা, এই মহামারীই শেষ নয়৷ সামনে আসতে চলেছে আরও বড় বিপদ। সোমবার সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম ঘেব্রেয়েসাস জানান, বিশ্বকে আগামী মহামারীর জন্য আরও ভাল ভাবে প্রস্তুত হতে হবে৷ সমস্ত দেশকে জনস্বাস্থ্যে বিনিয়োগ বাড়ানোর করার আর্জি জানান তিনি। তাঁর কথায়, 'ইতিহাস আমাদের শিক্ষা দেয় যে মহামারী জীবনে আসবেই, তবে ভেঙে পড়লে চলবে না৷ পরের মহামারী এলে বিশ্বকে অবশ্যই আরও শক্ত হাতে তার মোকাবিলা করতে হবে এবং তার প্রস্তুতি এখন থেকেই নিয়ে রাখতে হবে।'

রয়টার্সের রিপোর্টে দেখা যাচ্ছে , ২০১৯ সালের ডিসেম্বরে চিনে প্রথম কোভিড ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে প্রায় ২ কোটি ৭০ লক্ষেরও বেশি মানুষ। মৃতের সংখ্যাটা দাঁড়িয়েছে ৯ লক্ষের কাছাকাছি। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ভারতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যাটা দাঁড়িয়েছে প্রায় ৪৩ লক্ষের কাছাকাছি। মৃতের সংখ্যা প্রায় ৭৩ হাজারের কাছাকাছি। খুব সঙ্কটজনক পরিস্থিতি দেখা যাচ্ছে ভারতে। ভারতে সবথেকে বেশি আক্রান্ত হয়েছে মহারাষ্ট্রে৷ সেখানে আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ পার করেছে৷ মৃত্যু হয়েছে প্রায় ২৭ হাজারের কাছাকাছি। অপরদিকে, বাংলার পরিস্থিতিও যথেষ্ট উদ্বেগজনক৷ এখানে আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষের কাছাকাছি,মৃত্যু হয়েছে প্রায় সাড়ে তিন হাজার। নিত্যদিন এই সংখ্যা বেড়েই চলেছে।

উল্লেখ্য, ভারত সরকার মেট্রো চালাবার সিদ্ধান্ত নিয়েছে। চলবে কিছু কিছু ট্রেন। লোকাল ট্রেন চলবে কিনা সে বিষয়ে আপাতত কিছু জানা যায়নি। এই আনলক পর্যায়ে ভাইরাসের হার বৃদ্ধি পেতেও পারে এই রকম আশঙ্কার কথাও শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যতদিন না পর্যন্ত ভ্যাকসিন আসছে ততদিন পর্যন্ত এই মারণ ভাইরাসের আতঙ্ক কিছুতেই পিছু ছাড়বে না।

Published by: Arindam Gupta
First published: September 8, 2020, 3:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर