করোনা'য় সেতুবন্ধন কেন্দ্র-রাজ্যের ! বৃহত্তর পরিবার হয়ে করোনা মোকাবিলার ডাক মুখ্যমন্ত্রীর      

করোনা'য় সেতুবন্ধন কেন্দ্র-রাজ্যের ! বৃহত্তর পরিবার হয়ে করোনা মোকাবিলার ডাক মুখ্যমন্ত্রীর      

রাজ্যে করোনা আপডেটের জন্য ২৪ ঘণ্টার একটি কল সেন্টার । যার নম্বর ১৮০০৩১৩৪৪৪২২২। হেল্পলাইন নম্বরও খোলা হচ্ছে ০৩৩২৩৪১২৬০০ এই নম্বরে !

  • Share this:

#কলকাতা: করোনা বিশ্ব স্বাস্থ্যের জরুরী পরিস্থিতির সংকেত । বিশ্ব স্বাস্থ্য সংস্থা'র সাবধান বাণীকে সম্মান জানিয়ে এবার রাজ্য করোনা সচেতনতা বৃদ্ধিতে পদক্ষেপ নিলো। শুক্রবার মুখ্যমন্ত্রী নবান্নে জানান, " করোনা আতঙ্ক দেশে জরুরি অবস্থার মতন পরিস্থিতি তৈরি করেছে। কেন্দ্র, রাজ্য সবাইকে একযোগে বৃহত্তর পরিবারের সদস্য হয়ে এর মোকাবিলা করতে হবে। "এদিন করোনা পরিস্থিতির মোকাবিলায় জরুরি বৈঠক হয় নবান্নে। মুখ্যমন্ত্রী ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম,  পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী,  পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, ছিলেন আইনমন্ত্রী, পূর্ত মন্ত্রীও। মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্যসচিবরাও উপস্থিত ছিলেন বৈঠকে। এছাড়া নবান্নের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠকে যুক্ত হন সব জেলার জেলাশাসক,  পুলিশ সুপার এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিকরা।

নেপাল,  ভুটান সীমান্তে কড়া নজরদারির সিদ্ধান্ত নবান্নের। একই সঙ্গে গেদে সংলগ্ন বাংলাদেশ বর্ডারেও নজরদারি চালাবে রাজ্য। এই দুই আন্তর্জাতিক সীমান্ত এলাকায় আইসোলেশন ওয়ার্ড খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। রাজ্যের একটিমাত্র করোনা ভাইরাস সুনিশ্চিতকরণ কেন্দ্র। কেন্দ্রের সঙ্গে রাজ্য একযোগে আরো কিছু করোনাভাইরাস সুনিশ্চিতকরণ কেন্দ্র চাইছে। বেসরকারি সংস্থাগুলির কাছেও মুখ্যমন্ত্রীর আবেদন করোনাভাইরাস সংক্রান্ত চিকিৎসায় এগিয়ে আসার। মাস্কে'র কালোবাজারি চলছে, রাজ্য এমনটা বরদাস্ত করবে না, মুখ্যমন্ত্রীর এমন হুঁশিয়ারীর পরই এদিন বিকেলে এনফোর্সমেন্ট ব্রাঞ্চকে অভিযানে নামতে দেখা গেছে। একাধিক ওষুধের ওপর চিন নির্ভরশীল ভারত। ওষুধের সরবরাহে যাতে কোনও বিঘ্ন না ঘটে তা দেখতে কেন্দ্রকে চিঠি লিখছেন মুখ্যমন্ত্রী। সচেতনতা বাড়াতে সরকার বিজ্ঞাপন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এদিনের নবান্নেরকরোনা বৈঠকে উপস্থিত ছিলো রেল, কোল ইন্ডিয়ার মতন কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা। রাজ্যে করোনা আপডেটের জন্য ২৪ ঘণ্টার একটি কল সেন্টার । যার নম্বর ১৮০০৩১৩৪৪৪২২২। হেল্পলাইন নম্বরও খোলা হচ্ছে ০৩৩২৩৪১২৬০০ এই নম্বরে। করোনা নিয়ে ডেইলি বুলেটিনের ব্যবস্থা করা হচ্ছে নবান্নের তরফে। বিভিন্ন হাসপাতালে কুইক রেসপন্স টিম রাখা হবে।বিভিন্ন হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড রাখা হচ্ছে। । চীন,দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, বাংলাদেশ সহ পূর্বের দেশগুলো থেকে প্রচুর বিদেশিরা  আসেন। তাদের নজরে রাখা হচ্ছে।তবে মুখ্যমন্ত্রী এদিন জানান, ১০-১৫ বছর অন্তর বড় বড় ভাইরাস আসে। জ্বর মানেই করোনা নয়। তাই অযথা আতঙ্কে না থেকে সচেতনাতার দাওয়াই মুখ্যমন্ত্রীর।

ARNAB HAZRA

First published: March 6, 2020, 9:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर