করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

কাজ নেই, অভাবের সংসারে যেন বোধনের আগেই বিসর্জনের করুণ সুর, দিশেহারা শিল্পীরা

কাজ নেই, অভাবের সংসারে যেন বোধনের আগেই বিসর্জনের করুণ সুর, দিশেহারা শিল্পীরা
প্রতীকী ছবি ৷

দুর্গাপুজোকে লন্ডভন্ড করে দিয়েছে করোনা ভাইরাস

  • Share this:

#কলকাতা: ফ্লেক্স আর ফেস্টুনের ভিড়ে এমনিতেই কাজে ভাঁটা ছিল ডোমপাড়ায়। তা-ও দুর্গাপুজোর ভিড়ে চালচিত্রের কাঠামো তৈরি করার বায়না পাওয়ায় সেই সমস্যা অনেকটাই সামাল দিয়ে দিতেন শিল্পীরা। পোস্টারের কাঠামো তৈরির কাজ না পেলেও মোটামুটি পুষিয়ে যেত। কিন্তু এ বারে পুজোর সময়ে কোভিড আতঙ্ক সেই আশাতেও কার্যত জল ঢেলে দিয়েছে। এ বারে মরা বাজারে পুজোর চালচিত্র তৈরির বরাত প্রায় নেই বললেই চলে।

শিল্পীদের বক্তব্য, এ বারে অন্য বারের তুলনায় কাজ একেবারেই কম। প্রায় একশো ভাগের এক ভাগ। কাজ একেবারেই নেই। ডোমপাড়ার এক শিল্পীর কথায়, "অন্য বার অন্য রাজ্যের এমনকী, ভিন দেশের চালচিত্র তৈরির অর্ডার মিলত। এ বার তো বাইরের কাজ দূরস্ত, কলকাতার পুজোগুলি বাজেট এত কমিয়ে দিয়েছে যে, কাজ প্রায় নেই। পুজোর বাজেট কমাতে সবাই প্রতিমার উচ্চতা এবং কাঠামো ছোট করে দিয়েছে। সঙ্গে ছোট হয়েছে চালচিত্রও।

আর এক শিল্পীর কথায়, "প্রথম দিকে তো এ বার আমরা কোনও কাজেরই বরাত পাচ্ছিলাম না। পরের দিকে তা-ও আনলক হওয়ার পরে কিছু কাজের বরাত মিলেছে। তবে তাতে অন্যবারের তুলনায় সামান্যই রোজগার হবে।" স্বভাবতই, সমস্যায় পড়েছেন ডোমপাড়ার প্রায় তিনশোটি পরিবার। সারা বছরের রোজগার যাঁদের পুজোর সময়ের কাজ থেকে হয়, তাঁদের কার্যত মাথায় হাত পড়ে গিয়েছে। সব মিলিয়ে এক-একজন শিল্পীর হাতে সাকুল্যে এখন দু'তিনটে কাজ। কী ভাবে এখন সংসার টানবেন? সেটাই ভেবে কুল পাচ্ছেন না শিল্পীরা।

SHALINI DATTA
Published by: Arjun Neogi
First published: October 14, 2020, 12:54 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर