corona virus btn
corona virus btn
Loading

লকডাউন 4.0, জানা যাবে ১৭ মে

লকডাউন 4.0, জানা যাবে ১৭ মে

লকডাউন ৪.০ সম্পূর্ণ আলাদা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

  • Share this:

#নয়াদিল্লি: প্রত্যাশা মতোই এখনই তোলা হচ্ছে না লকডাউন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ জাতির উদ্দেশে ভাষণে চতুর্থ দফা লকডাউনের ঘোষণা করেন মোদি ৷ তবে এব্যাপারে বিস্তারিত অর্থাৎ লকডাউন পালনের নিয়ম ১৮ মে-এর আগে ঘোষণা করা হবে বলে জানালেন প্রধানমন্ত্রী ৷ দেশজুড়ে পঁচিশে মার্চ থেকে শুরু হয়েছে লকডাউন। মেয়াদ বাড়তে বাড়তে লকডাউন এখন তৃতীয় দফায়। সতেরো মে পর্যন্ত। তারপরেও এদিন চতুর্থ দফা লকডাউন বাড়ানোর কথা বললেন মোদি ৷ তবে একইসঙ্গে এও বলেন, আগের তিন দফার থেকে এই চতুর্থ দফা লকডাউন সম্পূর্ণ আলাদা হবে ৷ তবে বিস্তারিত জানতে অপেক্ষা কিছুদিনের ৷

আরও একবার জাতির উদ্দেশে ভাষণ, করোনা ও লকডাউন পরিস্থিতিতে থমকে দেশের অর্থনীতি ৷ তাকে পুনরুজ্জীবিত করতে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা ৷ যা দেশের জিডিপি-এর ১০ শতাংশ বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ প্ৰধানমন্ত্রীর নতুন তথা দ্বিতীয় দফার  আর্থিক প্যাকেজের নাম- আত্মনির্ভর ভারত অভিযান। আগে রিজার্ভ ব্যাঙ্ক যে প্যাকেজ দিয়েছিল আর এই প্যাকেজ মিলে  মোট ২০ লক্ষ কোটি টাকার অনুদান ঘোষিত হল। এতে দেশের প্রতিটি বর্গ, প্রতিটি স্তরের মানুষ সহায়তা পাবে। ২০২০ তে বিকাশযাত্রাকে গতি দেবে এই ২০ লক্ষ কোটি টাকা।

মঙ্গলবার প্রধানমন্ত্রী বলেন, "দীর্ঘকাল ধরে গৌরবান্বিত ইতিহাস। সময় বদলেছে, দেশ পরাধীন হয়েছে। আজ বহুকাল পরে বিকাশ দেখছে ভারত। তখনই বিপদের মুখোমুখি হতে হয়েছে। এই বিপদকে সুযোগে বদলে ফেলতে হবে।" তিনি তুলে আনেন গুজরাতের ভূমিকম্পের উদাহরণ। বলেন," আমি কচ্ছ্বের ভূমিকম্প দেখেছি। দেখে মনে হত কচ্ছ্ব মৃত্যুপুরী। ভাবিনি সব বদলাবে। কিন্তু কচ্ছ্ব বদলেছে। আমরা যদি সিদ্ধান্ত নিই, তবে আমরা তা বাস্তবায়িত করবই।"

এই বাস্তবায়নের জন্যই পাঁচটি স্তম্ভের কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ তাঁর কথায় আমাদের প্রথম স্তম্ভ অর্থনীতি।দ্বিতীয় পরিকাঠামো,তৃতীয় স্তম্ভ আমাদের ব্যবস্থাপনা যা প্রযুক্তিভিত্তিক। চতুর্থ স্তম্ভ জনসংখ্যা এবং পঞ্চম স্তম্ভ চাহিদা। তাঁর যুক্তি, দেশে চাহিদা বাড়লে চাহিদা ও জোগানের মধ্যের সুতো  আরও জোরদার করতে হবে।

Published by: Elina Datta
First published: May 13, 2020, 12:35 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर