করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

কোন বস্তুর সংস্পর্শে কত দিন বেঁচে থাকে করোনাভাইরাস? দেখে নিন আপডেটেড তালিকা!

কোন বস্তুর সংস্পর্শে কত দিন বেঁচে থাকে করোনাভাইরাস? দেখে নিন আপডেটেড তালিকা!
Representational Image

কোন বস্তুর সংস্পর্শে কত দিন বেঁচে থাকে করোনাভাইরাস, তার একটা আপডেটেড তালিকায় চোখ না রাখলেই নয়!

  • Share this:

#কলকাতা: লড়াইটা আসলে যত দিন যাচ্ছে, তত বেশি করে কঠিন হয়ে উঠছে! সত্যি বলতে কী এ যেন হওয়ারই ছিল! একে তো করোনাভাইরাসের রহস্যময় গতি এবং প্রকৃতি এখনও পুরোপুরি বুঝে উঠতে পারেননি বিজ্ঞানী এবং চিকিৎসকেরা। তাঁরা অনেক দিন ধরে সমীক্ষা চালিয়ে যেটুকু বুঝে উঠতে পারছেন আজ, দেখা যাচ্ছে যে কাল সেই তালিকায় নতুন উপসর্গ যোগ হয়েছে করোনাভাইরাসের কল্যাণে। ফলে প্রায় একটা দিশাহারা অবস্থার মুখে এসে দাঁড়িয়েছি আমরা। আর সেই জন্যই এই কোভিড ১৯ ভাইরাসের উপসর্গ এবং আনুষঙ্গিক আরও নানা কিছু নিয়ে ক্রমাগত চলছে গবেষণা সারা পৃথিবী জুড়ে। সেই লক্ষ্যেই এ বার কোন বস্তুর সংস্পর্শে কত দিন বেঁচে থাকে করোনাভাইরাস, তার একটা আপডেটেড তালিকায় চোখ না রাখলেই নয়!

কেন না, আগে খবর মিলেছিল যে কোনও ধাতুর উপরে এই ভাইরাস বেঁচে থাকতে পারে ৫ দিন পর্যন্ত। কিন্তু সম্প্রতি গবেষণায় ধরা পড়ল যে ব্যাঙ্ক-নোট আর স্টেনলেস স্টিলের উপরে প্রায় ২৮ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে এই ভাইরাস!

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় বিজ্ঞান সংস্থা সিএসআইআরও-র গবেষণায় ধরা পড়েছে এই তথ্য। গবেষণায় সাহায্য করেছে অস্ট্রেলিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিপেয়ারডনেস। ভিক্টোরিয়া শহরে চালানো গবেষণা আরও বলেছে এই মারণ ভাইরাস ঠাণ্ডা তাপমাত্রায় নিজেকে বেশি মানিয়ে নিতে পারে। স্টেনলেস স্টিল, কাচ- এই সব পদার্থের উপরিতল মসৃণ হওয়ায় এর উপরে অনেকক্ষণ বেঁচে থাকতে পারে কোভিড ১৯ ভাইরাস। বরং সুতির কাপড়ের উপরিতল ততটা মসৃণ না হওয়ায় অতক্ষণ বেঁচে থাকতে পারে না।

বায়ুবাহিত কণায় ঘণ্টা তিনেক বেঁচে থেকে সংক্রমিত হওয়ার ক্ষমতা রাখে এই ভাইরাস। সিএসআইআরও এখন বলছে করোনা-আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত স্টেনলেস স্টিল এবং কাচের বাসন এক মাস মতো স্পর্শ করা উচিত নয়।

কাজেই এই হিসেব মেনে চললে উপরিতল মসৃণ হওয়ার দিক থেকে স্টেনলেস স্টিল, কাচ আর কাগজের পাশাপাশি কাঠ, অ্যালুমিনিয়াম, তামা, কার্ডবোর্ড আর প্লাস্টিককেও তালিকায় রাখতে হবে। এখনও পর্যন্ত এ নিয়ে স্পষ্ট কোনও সময়সীমা বেঁধে দেওয়া হয়নি, কিন্তু ঝুঁকি নেওয়ার দরকারটা কী!

এ ছাড়া গবেষণা অনুযায়ী পাওয়া তথ্য বলছে যে মানবত্বকের উপরে তাপমাত্রার তারতম্যে ১৪ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে এই ভাইরাস। যেমন, ৩৭ ডিগ্রি সেলসিয়াসে ৮ ঘণ্টা, ২২ ডিগ্রি সেলসিয়াসে ৪ দিন এবং ৪ ডিগ্রি সেলসিয়াসে ১৪ দিন পর্যন্ত মানবত্বকে বেঁচে থাকে করোনাভাইরাস। বাকি রইল কেবল কাপড়ের কথা! সেখানে করোনাভাইরাসের টিঁকে থাকার মেয়াদ বেশিক্ষণ নয়। পাশাপাশি আপনি যদি বাইরে থেকে ফিরেই জামাকাপড় ভালো করে কেচে নেন, তা হলে তো ল্যাঠা চুকেই গেল!

Published by: Siddhartha Sarkar
First published: October 14, 2020, 11:57 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर