corona virus btn
corona virus btn
Loading

Synairgen–এর ‌এই ওষুধে কমছে মারাত্মক করোনা আক্রান্তের জীবনের ঝুঁকি! আশায় চিকিৎসকরা

Synairgen–এর ‌এই ওষুধে কমছে মারাত্মক করোনা আক্রান্তের জীবনের ঝুঁকি! আশায় চিকিৎসকরা
File Image

সাধারণত এক ধরনের প্রোটিন ভাইরাসের আক্রমণ হলেই শরীরে স্বাভাবিক ভাবে তৈরি হয়।

  • Share this:

#‌লন্ডন:‌ করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে গবেষণার পাশাপাশি চিকিৎসকরা নানারকম ওষুধের মাধ্যমেও করোনা মোকাবিলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এককথায় বলা যায়, চলছে পরীক্ষা, যদি কোনও ওষুধে করোনা ঝুঁকি কমিয়ে ফেলা যায়। তেমনই একটি পরীক্ষায় সাফল্যের মুখ দেখেছেন ব্রিটেনের চিকিৎকরা।

Synairgen Plc–এর পক্ষ থেকে সোমবার বলা হয়েছে, তাঁদের তৈরি একটি বিশেষ ওষুধের দৌলতে করোনা মোকাবিলায় সহজ হচ্ছে। হাসপাতালে ভর্তি আছেন, জীবনের ঝুঁকি রয়েছে এমন আক্রান্তদের চিকিৎসায় উল্লেখযোগ্য ফলাফল দেখাচ্ছে এই ওষুধ। ইতিমধ্যে তাঁরা ১০০ জনের ওপর পরীক্ষা করে এই বিষয়ে ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছেন। ইংল্যান্ডের একদল চিকিৎসক এই দাবি করেছেন।

সাধারণত এক ধরনের প্রোটিন ভাইরাসের আক্রমণ হলেই শরীরে স্বাভাবিক ভাবে তৈরি হয়। সেই প্রোটিন ভাইরাসের বংশবৃদ্ধি আটকে দেয়। সেই ধরনের একটি প্রোটিন মিশ্রণে তৈরি ওষুধ ব্যবহার করে দেখা গিয়েছে, করোনা আক্রান্ত হয়ে যাদের জীবনের ঝুঁকি রয়েছে, তেমন রোগীদের ক্ষেত্রে আশাজনক ফল মিলেছে। ৭৯ শতাংশ আক্রান্তের জীবনের ঝুঁকি কমেছে।

SNG001 নামে এই ওষুধটি দিনে দু’‌বার করে যে আক্রান্তরা খেয়েছেন, তাঁরা দ্রুত সুস্থ হয়েছে। প্রথাগত ওষুধের তুলনায় ফল অনেক ভাল হওয়ায় করোনা মোকাবিলার ক্ষেত্রে এটিকে অনেক বড় এক সাফল্য বলে মনে করছেন চিকিৎসকরা।

Published by: Uddalak Bhattacharya
First published: July 20, 2020, 4:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर