corona virus btn
corona virus btn
Loading

এ বার বর্ধমান শহরের মূল বাজারের মধ্যেই হবে করোনা পরীক্ষা, সংক্রমণ কমাতে নয়া উদ্যোগ

এ বার বর্ধমান শহরের মূল বাজারের মধ্যেই হবে করোনা পরীক্ষা, সংক্রমণ কমাতে নয়া উদ্যোগ

বর্ধমান শহরের সংক্রমণ কমানোর জন্য করোনা আক্রান্তদের চিহ্নিত করা সবচেয়ে আগে প্রয়োজন। উপসর্গহীনদের চিহ্নিত করতে পারলে তাঁদের মধ্য দিয়ে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা কমবে।

  • Share this:

Saradindu Ghosh

#বর্ধমান: এ বার বর্ধমান শহরের বাসিন্দারা খুব সহজেই করোনার পরীক্ষা করাতে পারবেন। এ জন্য তাঁদের বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতলে যাওয়ার প্রয়োজন নেই। বর্ধমান শহরের প্রাণকেন্দ্র কার্জন গেট লাগোয়া  সংস্কৃতি লোকমঞ্চ চত্বরেই তাঁরা সেই পরীক্ষা করাতে পারবেন। এ জন্য বর্ধমান পুরসভার হেল্পলাইন নম্বরে হোয়াটস অ্যাপ করলেই হবে। এরপর কী করণীয় বা লালারসের নমুনা জমা দিতে কখন যেতে হবে, তা জানিয়ে দেবে বর্ধমান পৌরসভা কর্তৃপক্ষ। বাসিন্দাদের অনেকের মধ্যে করোনার উপসর্গ দেখা দিলেও তাঁদের অনেকেই বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে লালারসের নমুনা জমা দিতে চাইছিলেন না। হাসপাতাল চত্বরে পা দিলেই করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কায় ভুগছেন অনেকেই। শহরের মধ্যস্থলে নমুনা সংগ্রহের ব্যবস্থা হওয়ায় এ বার অনেকেই পরীক্ষা করানোয় আগ্রহ দেখাবেন বলে মনে করছে জেলা প্রশাসন।

বর্ধমান শহরে করোনার সংক্রমণ ব্যাপক আকার ধারণ করেছে। ইতিমধ্যেই এই শহরে করোনা আক্রান্ত হয়ে পঁচিশ জনেরও বেশি পুরুষ মহিলার মৃত্যু হয়েছে। এই শহরে ইতিমধ্যেই তিনশোর কাছাকাছি বাসিন্দা করোনা আক্রান্ত হয়েছেন। জেলার মধ্যে এই শহরেই সংক্রমণ সবচেয়ে বেশি হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। আক্রান্তদের বেশিরভাগই উপসর্গহীন হওয়ায় তাঁদের চিহ্নিত করার ক্ষেত্রে সমস্যা দেখা দিচ্ছে। এ বার রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশে বর্ধমান শহরে করোনা পরীক্ষা ব্যাপকভাবে বাড়ানোর উদ্যোগ নিয়েছে জেলা স্বাস্থ্য দফতর। সেইজন্যই বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল ছাড়াও বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চ চত্বরে শহরের বাসিন্দাদের করোনা পরীক্ষার ব্যবস্থা করেছে জেলা স্বাস্থ্য দফতর ও বর্ধমান পৌরসভা।

বর্ধমান পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছে, বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের পাশাপাশি সংস্কৃতি লোকমঞ্চের অ্যানেক্স হল লাগোয়া এলাকাতেও শহরের বাসিন্দাদের জন্য নমুনা সংগ্রহ কেন্দ্র খোলা হয়েছে। এ জন্য পুরসভার হেল্পলাইন নম্বর 8116354 668 নম্বরে হোয়াটস অ্যাপ করতে হবে। বাকি সমস্ত কিছু পৌরসভার পক্ষ থেকে যোগাযোগ করে জানিয়ে দেওয়া হবে। সংস্কৃতি লোকমঞ্চ চত্ত্বরে বেশ কয়েকদিন আগে থেকেই সরকারি কর্মীদের ধারাবাহিকভাবে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছিল। প্রতিদিনই সরকারি কর্মচারীরা এসে এই কেন্দ্রে নমুনা জমা দিচ্ছিলেন। এ বার আর শুধু সরকারি কর্মচারি নন, শহরের সব বাসিন্দারাই এখানে করোনার নমুনা পরীক্ষা করানোর সুযোগ পাবেন।

বিশেষজ্ঞরা বলছেন, বর্ধমান শহরের সংক্রমণ কমানোর জন্য করোনা আক্রান্তদের চিহ্নিত করা সবচেয়ে আগে প্রয়োজন। উপসর্গহীন করোনা আক্রান্তদের চিহ্নিত করতে পারলে তাঁদের মধ্য দিয়ে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা কমবে। তাই বেশি বেশি করে পরীক্ষা করেই একমাত্র তাঁদের হদিশ পাওয়া সম্ভব। সে জন্যই বর্ধমান শহরে ব্যাপক ভাবে করোনা পরীক্ষা করানোর কর্মসূচি নিয়েছে জেলা স্বাস্থ্য দপ্তর।

Published by: Simli Raha
First published: August 28, 2020, 4:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर