Home /News /coronavirus-latest-news /
কমোডে ফ্লাশ করতে ‌গিয়েও সাবধান হওয়া দরকার! ছড়াতে পারে করোনা

কমোডে ফ্লাশ করতে ‌গিয়েও সাবধান হওয়া দরকার! ছড়াতে পারে করোনা

জার্নাল ফিজিক্স অফ ফ্লুইডসে এই গবেষণা সম্প্রতি প্রকাশিত হয়েছে

  • Share this:

    #‌বেজিং:‌ করোনা ভাইরাস যে কতরকম ভাবে ছড়িয়ে পড়তে পারে, তা এখনও সবটা গবেষকরা বুঝে উঠতে পারেননি। তবে তাঁরা গবেষণা করে এক একটি নতুন তথ্য বারবার প্রকাশ্যে আনছেন, যেখান থেকে স্পষ্ট হচ্ছে, করোনা সংক্রমণের ঝুঁকি মানুষের জীবনে অনেকটাই রয়েছে।

    যেমন সম্প্রতি চিনের ইয়াংঝৌ বিশ্ববিদ্যালয়ের গবেষণায় প্রকাশিত হয়েছে, আক্রান্ত মানুষের শরীরের মধ্যে, মানে যেখানে খাবার পরিপাক হয়, সেই অঙ্গের মধ্যেও বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস। এবং বেঁচে থেকে সেই ভাইরাস নির্গত হতে পারে মানুষের মলের সঙ্গে। তাই মলের মাধ্যমে এই করোনা ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা তৈরি হওয়া খুব একটা অস্বাভাবিক কিছু না।

    গবেষকরা বলছেন, জলের তোড়ে কমোড থেকে সেই ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হতে পারে। এছাড়া, জলের মিস্ট মা বাস্প জাতীয় যে অংশটা জল ছিটকে বেরিয়ে আসার সময় বাতাসে মেশে, সেটিতে ভর করেও বাতাসে ছড়িয়ে পড়তে পারে করোনা ভাইরাস। সেখান থেকে হতে পারে সংক্রমণ। কারণ, সেই বাতাসই মানুষ নিঃশ্বাসের জন্য টেনে নিচ্ছে নিজের শরীরে। জার্নাল ফিজিক্স অফ ফ্লুইডসে এই গবেষণা সম্প্রতি প্রকাশিত হয়েছে। তাই চিনের দাবি, হতে পারে সাধারণ শৌচালয়, মানে যেগুলে পথচলতি মানুষের ব্যবহারের জন্য থাকে, সেটি থেকেও করোনা সংক্রমণ হওয়া সম্ভব।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Coronavirus

    পরবর্তী খবর