corona virus btn
corona virus btn
Loading

অভিভাবকদের উদ্বেগের অবসান,রাজস্থানের কোটা থেকে ফিরল এ রাজ্যের পড়ুয়ারা

অভিভাবকদের উদ্বেগের অবসান,রাজস্থানের কোটা থেকে ফিরল এ রাজ্যের পড়ুয়ারা

প্রায় ৩০০০ কাছাকাছি পড়ুয়া ফিরলেন

  • Share this:

#বর্ধমান: অভিভাবকদের উদ্বেগের অবসান ঘটিয়ে রাজস্থানের কোটা থেকে ফিরল রাজ্যের আটকে পড়া পড়ুয়ারা। এ রাজ্যের মোট 2846 জন পড়ুয়াকে ফেরানোর ব্যবস্থা করেছে রাজস্থান সরকার। বুধবার ওই পড়ুয়ারা এ রাজ্যে এসে প্রবেশ করেছে। এই পড়ুয়ারা রাজস্থানের কোটায় থেকে পড়াশোনা করছিলেন। করোনার সংক্রমণ নিয়ে চিন্তিত ছিলেন তাঁদের অভিভাবকরা। অবিলম্বে তাঁদের ফিরিয়ে আনার জন্য জেলা প্রশাসন ও রাজ্য,সরকারের কাছে আবেদন জানিয়ে আসছিলেন অভিভাবকরা। অন্য রাজ্যগুলি তাদের পড়ুয়াদের আগেই ফিরিয়ে নিয়েছিল। কিন্তু দূরত্বের কারণে এ রাজ্যের পক্ষে তা করা সম্ভব হচ্ছিল না। ফলে হস্টেলগুলিতে শুধু আটকে ছিল এ রাজ্যের পড়ুয়ারা। রাজ্যের পক্ষ থেকে রাজস্থান সরকারের কাছে ওই পড়ুয়াদের ফেরানোর ব্যবস্থা করতে আবেদন জানানো হয়। সেই আবেদনের ভিত্তিতেই এই ব্যবস্থা করেছে রাজস্থান সরকার।

কলকাতা শিলিগুড়ি ও আসানসোল - এই তিনটি জায়গায় কোটা থেকে পড়ুয়াদের নিয়ে আসা হচ্ছে। এদিন দুপুরেই আসানসোলে এসে পৌঁচেতিনশো আটানব্বই জন পড়ুয়া। সেখান থেকে তাদের দুর্গাপুর বর্ধমানে পাঠানোর ব্যবস্থা করছে জেলা প্রশাসন। একই ভাবে শিলিগুড়ি থেকে উত্তরবঙ্গের ও কলকাতা থেকে আসপাশ জেলার পড়ুয়াদের বাড়ি পাঠানো হচ্ছে।

কিন্তু এতো পড়ুয়াকে নিয়ে আসা তাদের খাওয়া দাওয়ার খরচ কি রাজ্য সরকারকে বহন করতে হবে? এ ব্যাপারে রাজ্য সরকারের এক পদস্থ আধিকারিক জানান, রাজস্হান যেমন ওখানে আটকে পরা পড়ুয়াদের পাঠাচ্ছে তেমনই পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে কলকাতা বা রাজ্যের অন্যত্র আটকে পড়া অন্য রাজ্যের বাসিন্দাদের পাঠানো হচ্ছে। তাই এক্ষেত্রে খরচ নিয়ে কোনও সমস্যা হবে না বলেই আশা করা হচ্ছে।

রাজস্থান থেকে আসা পড়ুয়াদের কি কোয়ারান্টিনে রাখা হবে? এ ব্যাপারে স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, মেডিকেল চেক আপ করেই রাজস্থান থেকে পড়ুয়াদের পাঠানো হয়েছিল। এ রাজ্যে আসার পর তাদের থার্মাল স্ক্রিনিং সহ শারীরিক পরীক্ষা করা হচ্ছে। অসুস্থ না থাকলে তাদের হোম কোয়ারান্টিনে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

Saradindu Ghosh

First published: April 29, 2020, 5:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर