• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • Maharashtra Covid 19 Rules: করনো সতর্কতায় একগুচ্ছ নতুন নিয়ম চালু করল মহারাষ্ট্র, জারি পয়লা মে পর্যন্ত

Maharashtra Covid 19 Rules: করনো সতর্কতায় একগুচ্ছ নতুন নিয়ম চালু করল মহারাষ্ট্র, জারি পয়লা মে পর্যন্ত

করনো সতর্কতায় একগুচ্ছ নতুন নিয়ম চালু করল মহারাষ্ট্র, জারি পয়লা মে পর্যন্ত

করনো সতর্কতায় একগুচ্ছ নতুন নিয়ম চালু করল মহারাষ্ট্র, জারি পয়লা মে পর্যন্ত

দেশজুড়ে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের জেরে মহারাষ্ট্রেই (Maharashtra Corona) সংক্রমণের সংখ্যা সব চেয়ে বেশি। বুধবার অনেক রাতে মহারাষ্ট্র সরকার করোনার মোকাবিলায় নতুন করে একগুচ্ছ নিয়ম চালু করেছে।

  • Share this:

    #মুম্বই: দেশে এক দিনে ৩ লক্ষ মানুষ করোনাভাইরাসে (Coronavirus Pandemic) আক্রান্ত হলেন। দেশে তো বটেই, বিশ্বেও এই প্রথম কোনও একটি দেশে একদিনে ৩ লক্ষাধিক আক্রান্ত হলেন। গত বছর কোভিডের প্রথম ঢেউয়ে দেশে আক্রান্ত সংখ্যা ১ লক্ষ পেরোয়নি। এ বছর ৫ এপ্রিল প্রথমবার দৈনিক আক্রান্ত ১ লক্ষ পেরোয়। তার ১০ দিন পর, ১৫ এপ্রিল ছাড়ায় দু'লক্ষের গণ্ডি। এর এক সপ্তাহ পরই ছাড়াল তিন লক্ষ।

    দেশজুড়ে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের জেরে মহারাষ্ট্রেই (Maharashtra Covid-19) সংক্রমণের সংখ্যা সব চেয়ে বেশি। বুধবার অনেক রাতে মহারাষ্ট্র সরকার করোনার মোকাবিলায় নতুন করে একগুচ্ছ নিয়ম চালু করেছে। ভাইরাসের চেন ব্রেক করতেই এই নিয়মগুলি লাগু করা হয়েছে রাজ্যে। বৃহস্পতিবার রাত আটটা থেকে পয়লা মে সকাল সাতটা পর্যন্ত এই নিয়মগুলি লাগু থাকবে মহারাষ্ট্রে। এই নতুন নিয়মে সরকারি ও বেসরকারি অফিস যারা সরাসরি করোনা নিয়ন্ত্রণ কর্মসূচির সঙ্গে যুক্ত নয়, সেখানে উপস্থিতি ১৫ শতাংশে বাঁধতে বলা হয়েছে।

    জরুরি পরিষেবা প্রদানকারী অফিসে সবচেয়ে কম লোক নিয়ে যাতে কাজ করা যায় সেদিকে নজর দিতে বলা হয়েছে। ৫০ শতাংশের বেশি লোক অফিসে আনা যাবে না। কোনও বিয়ে বা অন্য কোনও অনুষ্ঠানে লোকসংখ্যা সর্বাধিক হতে পারে ২৫ জন। একটি হলে সর্বোচ্চ ২ ঘণ্টার মধ্যে এই সমস্ত অনুষ্ঠান শেষ করতে হবে। সরকারের জারি করা এই নতুন নিয়মগুলি ভাঙলে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে।

    জরুরি কারণ ছাড়া এক রাজ্য থেকে অন্য রাজ্যে বা অন্য শহরে ব্যক্তিগত যান নিয়ে চলাচল নিষিদ্ধ। বাস বাদে কোনও গাড়ি, মোটরবাইকে ৫০ শতাংশ লোকের বেশি লোক যাতায়াত করতে পারবে না। এই নিয়ম ভাঙলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। বেসরকারি বাসগুলিতেও ৫০ শতাংশ আসনে লোক যেতে পারবে। কেউ বাসে দাঁড়াতে পারবেন না। উপযুক্ত পরিচয়পত্র ছাড়া এই মুহূর্তে কেউ যাতায়াত করতে পারবেন না। যে কোনও বাসে উঠলেই কর্তৃপক্ষ হাতে স্ট্যাম্প দিয়ে দেবেন। প্রয়োজনে তাঁদের ১৪ দিন হোম কোয়ারান্টিনে থাকতে হবে। বুধবার মহারাষ্ট্রে একদিনে করোনা রোগী ধরা পড়েছে ৬৭ হাজার। মৃত্যু হয়েছে ৫৬৮ জনের।

    Published by:Raima Chakraborty
    First published: