হোম /খবর /কলকাতা /
অনলাইনে ক্লাসের জন্য প্রত্যেক ছাত্র-ছাত্রীদের ট্যাব দেওয়ার পরিকল্পনা MAKAUT এর

অনলাইনে ক্লাসের জন্য প্রত্যেক ছাত্র-ছাত্রীদের ট্যাব দেওয়ার পরিকল্পনা, শীঘ্রই কার্যকারী করবে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

কবে থেকে আবার বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলি খুলবে সেই বিষয়ে এখনই নিশ্চিত নয় মাকাউট।তাই ক্লাসরুম এর বিকল্প ব্যবস্থা হিসেবে ছাত্র-ছাত্রীদের টাব সহ ডিজিটাল ডিভাইস দেবার পরিকল্পনা নিয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: অনলাইনে ক্লাসকে আরও সহজলভ্য করার জন্য নয়া পরিকল্পনা মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের। ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট পড়ুয়াদের এবার ট্যাব সহ ডিজিটাল ডিভাইস দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে এই বিশ্ববিদ্যালয়। মূলত তাদের মাধ্যমেই ক্লাস থেকে শুরু করে এমনকি পরীক্ষা দেওয়ার যাতে ব্যবস্থা করা যায় সেরকমই পরিকল্পনা নিতে চলেছে বিশ্ববিদ্যালয়।

করোনা ভাইরাস সংক্রমণের জেরে গত মার্চ মাসের পর থেকেই রাজ্যজুড়ে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় গুলি বন্ধ রয়েছে। কবে থেকে আবার বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলি খুলবে সেই বিষয়ে এখনই নিশ্চিত নয় মাকাউট।তাই ক্লাসরুম এর বিকল্প ব্যবস্থা হিসেবে ছাত্র-ছাত্রীদের টাব সহ ডিজিটাল ডিভাইস দেবার পরিকল্পনা নিয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মৈত্র জানিয়েছেন, " কবে থেকে ক্লাস রুমে ক্লাস শুরু হবে সে বিষয়ে এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তাই ক্লাস রুমের বিকল্প ব্যবস্থা হিসেবে আমরা সমস্ত ছাত্র-ছাত্রীদের ট্যাব সহ ডিজিটাল ডিভাইস দেবার পরিকল্পনা করছি। যে সমস্ত ইঞ্জিনিয়ারিং কলেজ গুলি রয়েছে তারাও যাতে এর সঙ্গে যুক্ত হতে পারে সেই বিষয়ে আলাপ-আলোচনা শুরু করা হয়েছে।"

করোনা ভাইরাস সংক্রমণের জন্য রাজ্যের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি বন্ধ হয়ে যাবার পর পরেই অনলাইনে ক্লাস নেওয়ার তৎপরতা শুরু হয়। অনলাইনে ক্লাস নিতে যাওয়ার ক্ষেত্রে ও বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হয়। বিশেষ করে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের কাছে অনলাইনে ক্লাস করা আদেও সম্ভব হবে নাকি সেই নিয়েই প্রশ্ন উঠতে শুরু করে। একাংশের তরফে ছাত্রছাত্রীদের কাছে বিনামূল্যে নেট সংযোগ দেওয়ার দাবিও উঠতে থাকে। ইতিমধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয় উপাচার্য সুরঞ্জন দাস ছাত্র-ছাত্রীদের যাতে স্মার্টফোনসহ নেট এর ব্যবস্থা করা যায় তার জন্য প্রাক্তনী থেকে শুরু করে বিভিন্ন বণিকসভার কাছেও আবেদন জানিয়েছেন।

এবার আরো একধাপ এগিয়ে রাজ্যের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পড়ুয়া ট্যাব সহ ডিজিটাল ডিভাইস দেবার পরিকল্পনা নিল। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় উপাচার্য আরও জানিয়েছেন " আমরা এই বিষয়ে অনেকটাই আলাপ-আলোচনা করে এগিয়ে ফেলেছি। যাতে এই প্রকল্পের সঙ্গে বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ সহ ম্যানেজমেন্ট কলেজের ছাত্র-ছাত্রীরা যোগ হতে পারে তার জন্য বিভিন্ন কলেজের কাছেও আবেদন রাখা হবে। সে ক্ষেত্রে বেসরকারি ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট কলেজগুলি বিনিয়োগ করতে পারে তার জন্য তাদের কাছে জানানো হবে।" সূত্রের খবর, এই পরিকল্পনা কার্যকরী করার জন্য ইতিমধ্যেই রাজ্যের উচ্চশিক্ষা দফতরকেও চিঠি দিয়ে জানিয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সব ঠিকঠাক থাকলে সেপ্টেম্বর মাস থেকেই  অনলাইনে ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট পড়ুয়ারা অনলাইনে ক্লাস করতে পারবেন। অন্তত এমনটাই সম্ভাবনা হিসেবে উঠে আসছে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published:

Tags: Online class