corona virus btn
corona virus btn
Loading

রাখি বন্ধনের দিন এ বার "মাস্ক বন্ধন" উৎসব হবে রাজ্যে, স্লোগান তুললেন মুখ্যমন্ত্রী 

রাখি বন্ধনের দিন এ বার

রাখি বন্ধনের দিন বিলি করা হবে পাঁচ লক্ষ মাস্ক । মাস্কের উপরে লেখা থাকবে মুখ্যমন্ত্রীর নিজের লেখা স্লোগান "বাংলা আমার মা" ।

  • Share this:

SOURAV GUHA

#কলকাতা: রাখি বন্ধন নয় এ বার মুখ বন্ধন । এমনটাই স্লোগান তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । মঙ্গলবার লকডাউন নিয়ে সাংবাদিক সম্মেলন করতে গিয়ে মমতা বলেন, রাখির বদলে এ বার হবে মাস্ক বন্ধন । তবে শুধু ঘোষণাই নয়, মুখ্যমন্ত্রীর ভাবনাকে বাস্তবায়িত করতে কোমড় বেঁধে নেমেছে রাজ্য সরকার । করোনা আবহে এ বার রাখির দিন "মুখ বন্ধন" কর্মসূচি পালন করবে রাজ্যের ক্রীড়া ও যুব - কল্যাণ দফতর।

আগামী ৩ আগস্ট কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে সাড়ে পাঁচ লক্ষ মাস্ক বিলি করবে দফতর। করোনা সংক্রমণ রোধে সচেতনতা বাড়াতে এ বার রাখির সঙ্গেই মাস্ক পরানো হবে সাধারণ মানুষকে। রাজ্যের বিভিন্ন প্রান্তে করোনা বিরোধী লড়াইয়ে শামিল প্রথমসারির যোদ্ধা চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, সাফাই কর্মী, ১ কোটির বেশি স্কুল পড়ুয়া, ১০০ দিনের কাজে যুক্ত লোকজন, আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের মধ্যে বিলি করার জন্য প্রথম পর্যায়ে তিন কোটি মাস্ক তৈরির সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে রাখি বন্ধনের দিন বিলি করা হবে পাঁচ লক্ষ মাস্ক । মাস্কের উপরে লেখা থাকবে মুখ্যমন্ত্রীর নিজের লেখা স্লোগান  "বাংলা আমার মা" । তিন পরতের ওই মাস্ক রাখি উৎসবের দিন বিলি করবে ক্রীড়া ও যুব কল্যাণ দফতর। রাখী উৎসবের দিনটিকে "সংস্কৃতি দিবস" হিসেবে পালন করা হয়। হিন্দু আর মুসলমান, একে অপরকে রাখি পরিয়ে সম্প্রীতির বন্ধনকে আরও অটুট করার শপথ নেওয়ার ঐতিহ্য জড়িয়ে রয়েছে এই দিনটিকে ঘিরে ।এ বার করোনা আবহে নতুন শপথ নেওয়ার পালা । এই মারণ ভাইরাসের বিরুদ্ধে একত্রিত হয়ে লড়াইয়ের শপথ গ্রহণে যোগসূত্রের কাজ করবে তিন পরতের এই মাস্ক।

Published by: Simli Raha
First published: July 28, 2020, 8:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर