করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

খরচ মাত্র ৪৯৯ টাকা, ৬ ঘণ্টার মধ্যেই কোভিড পরীক্ষার ফলাফল এসে যাবে হাতে !

খরচ মাত্র ৪৯৯ টাকা, ৬ ঘণ্টার মধ্যেই কোভিড পরীক্ষার ফলাফল এসে যাবে হাতে !
Representational Image

স্পাইসহেল্থের এই ৪৯৯ টাকায় RT-PCR Test-এর সুযোগ কেবলমাত্র কোনও ডায়াগনস্টিক সেন্টারে সীমাবদ্ধ হয়ে নেই। এটি একটি ভ্রাম্যমাণ পরিষেবা

  • Share this:

#কলকাতা: কোভিড-১৯ সংক্রমণ ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশগুলোকে অনেক দিক থেকেই মহা বিপদে ফেলেছে। কেন না, তৃতীয় বিশ্বের দেশ হওয়ার জন্য এখানকার নাগরিকেরা বেঁচে থাকার জন্য যা মানবিক এবং যৎসামান্য, সেই ন্যূনতম পরিষেবাটুকু থেকেও বঞ্চিত হন। মূল কারণ হিসেবে সবার আগে উল্লেখ করতে হয় দারিদ্র্য এবং তার আনুষঙ্গিক হিসেবে জুড়ে থাকা অশিক্ষাকে। ফলে এ দেশের অনেক নাগরিকদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণের লক্ষ্যে জনসচেতনতা গড়ে তোলার কাজটি এক দিকে যেমন কঠিন, তার চেয়েও বেশি কঠিন তাঁদের কাছে স্বাস্থ্যসংক্রান্ত পরিষেবা পৌঁছে দেওয়া।

দেশের অনেক জায়গাতেই হাসপাতাল তো দূরে থাক, একটা ঠিকঠাক স্বাস্থ্যকেন্দ্র পর্যন্ত নেই। এ অবস্থায় রীতিমতো জটিল হয়ে পড়ে কোভিড ১৯ পরীক্ষা করার মতো বিষয়টিও। কেন না, পরীক্ষাকেন্দ্র পর্যন্ত পৌঁছনোর আগেই রোগীর সুপার স্প্রেডার হিসেবে অনেককেই সংক্রমিত করে তোলার সম্ভাবনা থাকে। পাশাপাশি, পরীক্ষার বেশ বড়সড় খরচের অঙ্কটাকেও বাদ দেওয়া যায় না, যে কারণে দেশের অনেক অধিবাসীই পরীক্ষা করানোর কথা ভাবতেও পারেন না।

খবর বলছে, এই সংক্রান্ত সব সমস্যা দূর করার লক্ষ্যে স্পাইসজেট-এর এক স্বাস্থ্যবিভাগ স্পাইসহেল্থ নিয়ে এসেছে RT-PCR Test-এর সুযোগ মাত্র ৪৯৯ টাকায়। জানা গিয়েছে যে দেশের ডায়াগনস্টিক সেন্টারগুলোয় এই কোভিড ১৯ পরীক্ষার খরচ পড়ে মোটামুটি ২ হাজার ৪০০ টাকা পর্যন্ত। সে ক্ষেত্রে স্পাইসহেল্থের এই স্বল্পমূল্যের পরিষেবা নিঃসন্দেহে অনেকেরই উপকারে আসবে।

খবর এটাও বলছে যে স্পাইসহেল্থের এই ৪৯৯ টাকায় RT-PCR Test-এর সুযোগ কেবলমাত্র কোনও ডায়াগনস্টিক সেন্টারে সীমাবদ্ধ হয়ে নেই। এটি একটি ভ্রাম্যমাণ পরিষেবা। খবর দেওয়ার পর এই পরিষেবার অন্তর্গত পরীক্ষকদল সম্ভাব্য রোগীর বাড়িতে গিয়ে তাঁর নমুনা সংগ্রহ করে এই পরীক্ষা করে আসবে; পরে ৬ ঘণ্টার ব্যবধানে পাঠিয়ে দেওয়া হবে রিপোর্টও। আপাতত কেবল দেশের মধ্যে দিল্লিতেই এই পরিষেবা শুরু করেছে স্পাইসহেল্থ।

স্পাইসহেল্থ-এর এই পরিষেবা অনুমোদিত হয়েছে দ্য ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ওরফে ICMR দ্বারা। জানা গিয়েছে যে, দিন পিছু ৩০০০টি পরীক্ষা করার ক্ষমতা রয়েছে এই ভ্রাম্যমাণ পরিষেবাকেন্দ্রের।

Published by: Siddhartha Sarkar
First published: November 24, 2020, 10:28 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर