corona virus btn
corona virus btn
Loading

"চরম বিপর্যয় দেখা বাকি স্পেনের..."!, মাদ্রিদের ছবি পাঠালেন বন্ধু বেলট্রান

প্রতিমুহূর্তে সমাজ ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কা তাড়া করে বেড়াচ্ছে বেলট্রানের মতো স্প্যানিয়ার্ডদের।

  • Share this:

#কলকাতা: টলটলে নীল জলে আজও ছবির মতই ভেসে বেড়ায় ক্রুজগুলো। দেখা মেলে না শুধু উইকেন্ডে ভিড় জমানো আমুদে স্পেনীয়ার্ডদের। মেসি, রোনাল্ডো থেকে শাকিরা কিংবা জে লো। বিশ্বের তাবড় সেলিব্রিটির ছুটি কাটানোর ডেস্টিনেশন ইবিজা আজ খা খা, ধু ধু, নিস্তব্ধ। মারণ ভাইরাস করোনার তাণ্ডবে লন্ডভন্ড স্প্যানিশ সৌন্দর্য।

পশ্চিমের করোনা প্রকোপিত দেশগুলোর মধ্যে ইতালি আর ইউএসএর পরেই স্পেন। 'লা টমাটিনো'-র দেশে আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। প্রাণ হারিয়েছেন চার হাজারের বেশি মানুষ। এর মধ্যে গত ২৪ ঘন্টায় মৃতের সংখ্যা ৭৩৮। স্পেনে প্রায় প্রতিদিন কমবেশি পাঁচ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। সোশ্যাল নেটওয়ার্কে আলাপ হওয়া বন্ধু বেলট্রান বলছিলেন, স্পেনে পরিস্থিতি খুব খারাপ। করোনা এখনও চরম পর্যায়ে পৌঁছয়নি এখানে। এখনও অনেক খারাপ দেখার বাকি আছে আমাদের।" কিন্তু কেন এমন পরিস্থিতি? কেন এই দশা? হোয়াটসঅ্যাপ কলের ওপাশে কয়েক সেকেন্ডের নীরবতা। বন্ধু বেলট্রান যেন হারিয়ে যান খেয়ালের ঘোরে, অন্য জগতে।

"কলকাতা কেমন আছে? দেখবেন, কলকাতা যেন মাদ্রিদ না হয়ে যায়! কলকাতা আমার মত স্প্যানিশদের বড় প্রিয়!" নিস্তব্ধতা ভেঙ্গে ফিরে আসেন কাতালান যুবক। গড়গড় করে হিসেব দিতে শুরু করেন। শুধু মাদ্রিদেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ১৪৫৯৭। বার্সেলোনায় সংখ্যাটা ৯৯৩৭। পাইস-ভাস্কোতে ৩২৭১ জন COVID-19 আক্রান্ত। ভাবলেও শিউরে উঠতে হয়। ফুটবলের জন‍্য পাগলামির কারণেই মাদ্রিদ আর বার্সেলোনা কলকাতার বড় কাছের, বড় নিজের। সেই শহর দুটোই নাকি করোনার তাণ্ডবে শ্মশানের চেহারা নিয়েছে। আতঙ্কে ঘরবন্দি হয়ে আছেন পার্টিগোয়ার্স স্প্যানিশরা। দেশের মধ্যে শুধু কুরিয়ার সার্ভিস অন রেখেছে স্প্যানিশ প্রশাসন। কিন্তু সেখানেও বাগাবত। করোনায় আক্রান্ত হওয়ার ভয়ে কাজে যোগ দিতে চাইছেন না স্প্যানিশ কুরিয়ার কর্মীরা।

প্রতিমুহূর্তে সমাজ ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কা তাড়া করে বেড়াচ্ছে বেলট্রানের মতো স্প্যানিয়ার্ডদের। দেশের মধ্যে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দিনের ব্যস্ত সময়ে প্রাণশক্তিতে জমজমাট মাদ্রিদ বা বার্সেলোনা খাঁ খাঁ করছে। পণ্যবাহী স্থানীয় ট্রাক ছাড়া শুনসান রাস্তা। এটাই কী আমাদের চেনা স্পেন? যেখানে ছুটি কাটানোর স্বপ্ন দেখেন আম বাঙালি, আম ভারতীয়। অগাস্টের তৃতীয় সপ্তাহে টোমাটোর লাল রঙে সেজে ওঠে দেশটা। শুরু হয় স্প্যানিয়ার্ডদের সব থেকে বড় উৎসব 'লা টমাটিনো'। কিন্তু এবার সেটাও অনিশ্চিত। সেটাও যে হওয়ার নয়। লা লিগা বন্ধ। করিডা দ‍্য তোরস (বুল ফাইট) বন্ধ। লা-টমাটিনো অনিশ্চিত। স্বপ্নের স্পেনের হল টা কী! এ তো আমাদের চেনা স্পেন নয়! শ্মশানের নিস্তব্ধতায় মোড়া মাদ্রিদ বা বার্সেলোনা-কে চায় না এই বিশ্ব। সেরে ওঠো স্পেন। নিজেদের বিপদের মাঝেও কলকাতার প্রার্থনা রইল তোমার জন্য। তুমি যে বড় নিজের, বড় আপন আমার শহর কলকাতার।

PARADIP GHOSH 

Published by: Siddhartha Sarkar
First published: March 26, 2020, 1:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर