ত্বকে লাল ভাব, র‍্যাশ, চুলকুনির সঙ্গেও রয়েছে করোনার সম্পর্ক! সাবধানবাণী বিশেষজ্ঞদের

এমন কিছু উপসর্গ রয়েছে যেগুলি এখনো বিরল হিসেবেই ধরা হচ্ছে। তবে ক্ষেত্রবিশেষে এই উপসর্গগুলি মারাত্মক আকার নিতে পারে।

এমন কিছু উপসর্গ রয়েছে যেগুলি এখনো বিরল হিসেবেই ধরা হচ্ছে। তবে ক্ষেত্রবিশেষে এই উপসর্গগুলি মারাত্মক আকার নিতে পারে।

  • Share this:

    করোনাভাইরাসের সবচেয়ে পরিচিত উপসর্গ হলো জ্বর, খুসখুসে কাশি এবং স্বাদ ও গন্ধ চলে যাওয়া। কিন্তু এছাড়াও এমন কিছু উপসর্গ রয়েছে যেগুলি এখনো বিরল হিসেবেই ধরা হচ্ছে। তবে ক্ষেত্রবিশেষে এই উপসর্গগুলি মারাত্মক আকার নিতে পারে। এই বিরল উপসর্গের মধ্যে রয়েছে গায়ে হাত পায়ে র‍্যাশ বেরনো।

    কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এই উপসর্গ নজর এড়িয়ে যায়। অনেকেই মনে করেন অন্য সময়ের মতো সাধারন সমস্যা হচ্ছে ত্বকে। কিন্তু হঠাৎ ত্বক লাল হয়ে যাওয়া, ফুসকুড়ির মত বেরোনো, অ্যালার্জি হওয়া এই উপসর্গগুলো কিন্তু করোনা ভাইরাসের ইঙ্গিত দেয়।

    ৬ জনের মধ্যে অন্তত ১ জনকে এই উপসর্গের পরে করোনার জন্যই হাসপাতালে ভর্তি হতে হয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এমনকি করোনা থেকে সেরে ওঠার পরেও কয়েক সপ্তাহ বা মাস ধরে ত্বকে এই সমস্যা হতে পারে। তাই এই উপসর্গগুলি মোটেই অবহেলা করতে না করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে শিশুদের মধ্যে এই উপসর্গ দেখা গেলে সাবধান হওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

    এছাড়াও আরও একটি উপসর্গের কথা বলছেন বিশেষজ্ঞরা। ঠোঁট অতিরিক্ত শুকিয়ে যাওয়া, ফেটে যাওয়া এই ভাইরাসের একটি লক্ষণ হতে পারে। এর থেকে বোঝা যায় যে শরীরের ডিহাইড্রেশন হচ্ছে। অথবা করোনা ভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠার জন্য শরীরে যথাযথ পুষ্টি তৈরি হচ্ছে না। এছাড়া ঠোঁটে নীলচে ভাব করোনার উপসর্গ হয়ে আসতে পারে।

    Published by:Swaralipi Dasgupta
    First published: