corona virus btn
corona virus btn
Loading

সচেতনতার প্রচারই সার, সংক্রমণ নামছে না শিলিগুড়িতে, পাহাড় পারছে সমতল নয় কেন? 

সচেতনতার প্রচারই সার, সংক্রমণ নামছে না শিলিগুড়িতে, পাহাড় পারছে সমতল নয় কেন? 

গত ২৪ ঘন্টায় শিলিগুড়ির ৪৭টি ওয়ার্ড এবং দার্জিলিংয়ের পাহাড় ও সমতলের গ্রানীন এলাকা মিলিয়ে নতুন করে আক্রান্ত ৭২!

  • Share this:

#শিলিগুড়ি: করোনা আক্রান্তের সংখ্যা নামছে না শিলিগুড়িতে। সংখ্যায় কিছুটা কম হলেও তা মোটেও স্বস্তিদায়ক নয়। গতকালের পর আজও সংখ্যাটা অপরিবর্তিতই রয়েছে।

শিলিগুড়িতে ধীরে ধীরে সব পরিষেবাই স্বাভাবিক হচ্ছে। ঘরে বসে আর নয়। কিন্তু বাইরে বের হলেও তো সরকারি স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। তা ক'জন মানছেন? সেটাই লক্ষ্যনীয়। আর না মানাতেই সংক্রমণ বাড়ছে বলে মনে করেন বিশিষ্ট চিকিৎসকেরা। তাঁদের কথায়, বাইরে বের হলে ফেস কভার বা মাস্কে ঢাকতে হবে নাক এবং মুখ। বাড়ি ফিরে সাবান জল দিয়ে ভালো করে হাত ধুতে হবে। প্রয়োজনে ফেস শিল্ড ব্যবহার করতে হবে। কিন্তু এখনও এই শহরে অনেকেই তা মানছেন না। আর তাই গ্রাফ নিম্নমুখী নয়। বাজারঘাটে ভিড় কমছে না।

আবার অনেকেই ছুটির দিনে বেড়িয়ে পড়ছেন ইতিউতি। আশপাশের সুকনা, সেবক, কার্শিয়ং, কালিম্পং, গজলডোবায়। ডে ভিজিট করে ফিরছেন। সেখানেও বাড়ছে ভিড়। এই ভিড় না কমলে গ্রাফ নামবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন চিকিৎসকেরা।

সচেতনতার প্রচার চলছে। তা যেন অনেকেই এক কান দিয়ে শুনে অন্য কান দিয়ে বের করে দিচ্ছেন! চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা সন্দিহান, এখনও কেন অসেচতন, অসাবধানতার পরিচয় দিচ্ছে শহরবাসী?

গত ২৪ ঘন্টায় শিলিগুড়ির ৪৭টি ওয়ার্ড এবং দার্জিলিংয়ের পাহাড় ও সমতলের গ্রানীন এলাকা মিলিয়ে নতুন করে আক্রান্ত ৭২! এর মধ্যে পুরসভা এলাকাতেই আক্রান্ত ৩২। গ্রামীন এলাকায় নতুন করে আক্রান্ত ৩৪! পুরসভা থেকেও বেশি।

শুধু নকশালবাড়িতেই সংক্রমিত ২৪ জন। পাহাড়ে আক্রান্ত ৪! এর মধ্যে দার্জিলিং পুর এলাকায় ৩ এবং কার্শিয়ং পুরসভায় ১। পাহাড়ে গ্রাফ নিম্নমুখী। পাহাড় পারছে যেখানে, সমতল নয় কেন? পাহাড় টানা ১৪ দিন লকডাউন মেনেছে। পর্যটন বন্ধ। এমনকী শিলিগুড়িতে অনেকেই নামছেন না। এদিকে সুস্থতার হার ভালোই। প্রতিদিনই কোভিড হাসপাতাল -সহ বেসরকারী হাসপাতাল থেকে কোভিড জয়ীর সংখ্যা বাড়ছে। আজও ৩৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এর মধ্যে হোম আইশোলেশনে সুস্থতার সংখ্যাও রয়েছে। এদিকে কোভিডের উপসর্গ থাকলে জেলা স্বাস্থ্য দপ্তরের বিশেষ ফোন নম্বরে ফোন করার সরকারী নির্দেশিকা জারি করা হয়েছে।

দার্জিলিংয়ের জেলাশাসক এস পুন্নমবালাম জানান, পাহাড়ের ক্ষেত্রে যোগাযোগ করবেন 0353-2530307 অথবা 9883147875 নংয়ে। দার্জিলিংয়ের জন্যে 0354-2251555 নংয়ে এবং কার্শিয়ংয়ের জন্যে 9679742995 নংয়ে ফোন করলেই স্বাস্থ্য দপ্তরের কর্তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। ঠিক তেমনি শিলিগুড়ি পুর এবং গ্রামীন এলাকার ক্ষেত্রে ফোন করতে হবে 0353-2530307 অথবা 9883147875 এবং 9002755031 নংয়ে।

Published by: Arka Deb
First published: August 16, 2020, 11:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर