corona virus btn
corona virus btn
Loading

ফ্রি ওয়াইফাই থেকে টিভি! করোনা আক্রান্তদের জন্য এলাহি ব্যবস্থা শিলিগুড়ির সেফ হোমে

ফ্রি ওয়াইফাই থেকে টিভি! করোনা আক্রান্তদের জন্য এলাহি ব্যবস্থা শিলিগুড়ির সেফ হোমে

সুবিধা ও ব্যবস্থা দেখলে তিন তারা হোটেল বলেও ভুল হতে পারে ৷

  • Share this:

#শিলিগুড়ি: ফ্রি ওয়াইফাই! টিভি! হ্যাঁ, সবই থাকছে! কোথায়? সেফ হোমে! শিলিগুড়ি পুরসভার ২৯ নং ওয়ার্ডের সেফ হোমে কোভিড ১৯ আক্রান্তদের মনোরঞ্জনের জন্যে থাকবে এলাহি ব্যবস্থা। গোটা ক্যাম্পাস ফ্রি ওয়াইফাই জোন করে দেওয়া হবে। আবার সিরিয়াল বা সিনেমা, খবর হোক বা খেলা দেখার জন্যে থাকবে টিভিও। আজ এই সেফ হোম পরিদর্শনে এসে একথা জানান রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব।

শিলিগুড়ি ইন্ডোর স্টেডিয়ামে তৈরী হচ্ছে ৭০ বেডের সেফ হোম। যেখানে পুরসভার ৩৩টি ওয়ার্ডের আক্রান্ত পুরুষদের চিকিৎসা করানো হবে। তবে পরিবার আক্রান্ত হলে সেক্ষেত্রে মহিলাদের চিকিৎসা করানো হবে। আলাদাভাবে ৮ বেডের আইশোলেশন ওয়ার্ডেরও ব্যবস্থা থাকবে। সেখানে অক্সিজেন সিলিণ্ডারও থাকবে। গোটা স্টেডিয়ামে ৪০টি পাখার ব্যবস্থা করা হয়েছে। আক্রান্তদের চিকিৎসার জন্যে দু'জন চিকিৎসক এবং চার জন নার্স থাকবেন। ১২ ঘন্টা করে ডিউটি করবেন ১ জন চিকিৎসক এবং ২ জন নার্স। আর থাকবে ৮ জন স্বাস্থ্য কর্মী। তারাও দু'ভাগে ভাগ হয়ে ১২ ঘন্টা করে ডিউটি করবেন। থাকবে অ্যাডমিশন রুম। পৃথক বাথরুমেরও ব্যবস্থা থাকবে। এখন চলছে সংস্কারের পালা।

খাওয়া দাওয়াতেও গুরুত্ব দেওয়া হচ্ছে। চিকিৎসকদের পরামর্শ মেনে বাইরে থেকেই আসবে আক্রান্তদের মেনু! তবে ডায়েট চার্ট মিলিয়েই দেওয়া হবে খাবার। রবিবার মন্ত্রীর সঙ্গে সেখানে যান দার্জিলিংয়ের জেলাশাসক এস পুন্নমবালামও। এই সেফ হোম চালু নিয়ে বিরোধীতা করেন স্থানীয় ওয়ার্ড কো-অর্ডিনেটরের নেতৃত্বে বাসিন্দারা। পরে আলোচনার মধ্য দিয়ে তা মেটানো হয়েছে। মন্ত্রী জানান, আক্রান্তদের চাপ কমাতেই এই ধরনের সেফ হোম চালু করা হবে। ইতিমধ্যেই গ্রামাঞ্চলে তিনটে সেফ হোম রয়েছে। প্রয়োজনে আরো সংখ্যা বাড়ানো হবে। ফুলবাড়িতেও একটি বেসরকারী হাসপাতালে ২০ বেডের আইশোলেশন ওয়ার্ড চালু করা হচ্ছে। আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে এই সেফ হোম চালু করা হবে। এখন চলছে শেষ মূহূর্তের প্রস্তুতি।

Partha Pratim Sarkar

Published by: Elina Datta
First published: August 9, 2020, 10:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर