অক্সফোর্ড ও স্পুটনিক ভ্যাকসিনের মিশ্রণ কি আরও শক্তিশালী? শুরু ট্রায়াল

অক্সফোর্ড ও স্পুটনিক ভ্যাকসিনের মিশ্রণ কি আরও শক্তিশালী? শুরু ট্রায়াল

দুই ভ্যাকসিনের একটি সাধারণ গুণ হল উভয়টিতেই করোনার জন্য দায়ী সার্স-কোভ-২ এর জেনেটিক উপাদান রয়েছে।

দুই ভ্যাকসিনের একটি সাধারণ গুণ হল উভয়টিতেই করোনার জন্য দায়ী সার্স-কোভ-২ এর জেনেটিক উপাদান রয়েছে।

  • Share this:

    #লন্ডন: যৌথ ট্রায়ালে যাচ্ছে ব্রিটেনের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিন। করোনাভাইরাসের ক্ষেত্রে কাজ করতে পারে এই দুই ভ্যাকসিন এমনটাই মনে করা হচ্ছে৷ এবারএই দুই ভ্যাকসিনের ট্রায়ালে একসাথে কাজ করবেন উভয় দেশের বিজ্ঞানীরা। মূলত উভয় ভ্যাকসিনের মিশ্রণে করোনার বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা আরও কার্যকরী হবে কিনা সেটি দেখার জন্যই এই একত্রিত ভাবে ট্রায়ালের উদ্যোগ নিচ্ছে কর্তৃপক্ষ৷ শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

    দুই ভ্যাকসিনের একটি সাধারণ গুণ হল উভয়টিতেই করোনার জন্য দায়ী সার্স-কোভ-২ ভাইরাসের এর জেনেটিক উপাদান রয়েছে।

    বিবিসি-র প্রতিবেদনে বলা হয়, খুব শিগগিরই রাশিয়ায় এ দুই ভ্যাকসিনের যৌথ ট্রায়াল সম্পন্ন হবে। ১৮ বছরের বেশি বয়সের স্বেচ্ছাসেবীদের উপর এই ট্রায়াল করা হবে। তবে কতজন এতে অংশগ্রহণ করবেন তা জানা যায়নি৷

    অক্সফোর্ড কর্তৃপক্ষ এরই মধ্যে জানিয়েছে, পরীক্ষার ফল বলছে তাদের ভ্যাকসিন কার্যকর ও নিরাপদ। গবেষকরা এখন তথ্য সংগ্রহ করছেন মূলত প্রবীণদের মধ্যে এর কার্যকারিতা সম্পর্কে জানার জন্য।

    অক্সফোর্ড ভ্যাকসিনের প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকাও জানিয়েছে, নানা ধরনের টিকার মিশ্রণের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে কিনা তা পরীক্ষা করে দেখা হবে৷ একাধিক ভ্যাকসিনের মিশ্রণে আরও শক্তিশালী ও দীর্ঘমেয়াদী রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুললে তার ফল আশাবাদী হতে পারে বলে মনে করছেন অ্যাস্ট্রাজেনেকা।

    ব্রিটেন নি়জের দেশে ট্রায়াল শেষ হওয়ার আগে অবশ্য বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে৷

    তাঁদের দাবি, পরীক্ষার চূড়ান্ত ধাপে ভ্যাকসিনটি মানুষকে করোনা সংক্রমণ থেকে ৯৫ শতাংশ রক্ষা করতে সক্ষম হয়েছে। এখন এই নতুন উদ্যেগ অর্থাত্ অক্সফোর্ড ও স্পুটনিক ভ্যাকসিনের যৌথ ট্রায়াল কতটা সফল হয় সেই আশায় বিশ্ববাসী।

    Simli Dasgupta

    Published by:Debamoy Ghosh
    First published: