corona virus btn
corona virus btn
Loading

ফুসফুসের গায়ে থিকথিক করছে করোনার জীবাণু, এই প্রথম এত স্পষ্ট ছবি বিজ্ঞানীদের হাতে এল

ফুসফুসের গায়ে থিকথিক করছে করোনার জীবাণু, এই প্রথম এত স্পষ্ট ছবি বিজ্ঞানীদের হাতে এল

ছবিগুলি বোঝার সুবিধার জন্য বিভিন্ন রং করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে মিউকাসের মতো করোনার জীবাণু ছেয়ে যাচ্ছে ফুসফুসের কলা-কোষগুলিতে।

  • Share this:

#ওয়াশিংটন: এই প্রথম করোনা ভাইরাসের এত পরিষ্কার আর স্পষ্ট ছবি এল বিজ্ঞানীদের হাতে । এতদিন পর্যন্ত মানবদেহের ফুসফুসে করোনা ভাইরাসের ঘনত্ব বুঝতে পারছিলেন না বিজ্ঞানীরা । ফলে গবেষণার কাজ করতে অসুবিধা হচ্ছিল ।

তবে এ বার নর্থ ক্যারোলিনা চিলড্রেন্স রিসার্চ ইনস্টিটিউট ইউনিভার্সিটির গবেষক ক্যামিলি এর গবেষণাগারে এই সার্স-কোভ ২ জীবাণুর সংক্রমণের ছবি তোলা সম্ভবপর হয়েছে । উচ্চক্ষমতাসম্পন্ন ইলেক্ট্রন মাইক্রোস্কোপে ৯৬ ঘণ্টা ধরে লাগাতার স্টাডি করে এই সংক্রমণের স্পষ্ট ছবি ধরা পড়েছে । নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত হয়েছে ছবিটি ।

ছবিগুলি বোঝার সুবিধার জন্য বিভিন্ন রং করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে মিউকাসের মতো করোনার জীবাণু ছেয়ে যাচ্ছে ফুসফুসের কলা-কোষগুলিতে । SARS-CoV-2 ভাইরাসের জীবাণুটি অনেকটা চুলের মতো দেখতে । যে গুলি শ্বাসযন্ত্রের এপিথেলিয়াল কোষে গিয়ে বাসা বাঁধছে । জীবাণুর মাথাগুলি’কে বলা হচ্ছে cilia tips অর্থাৎ চুলের মতো গঠন ।

গবেষকরা জানাচ্ছেন, এ ভাবেই একজনের শ্বাসযন্ত্র থেকে অন্যজনের শরীরে ঢুকে পড়ছে করোনার জীবাণু । পুরো পদ্ধতিটাই হচ্ছে নাক বা মুখের মাধ্যমে । ফলে সবার আগে আমাদের সাবধান হতে হবে নাক-মুখ ঢাকার ক্ষেত্রে । মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলার মতো স্বাস্থ্যবিধিগুলো পালন করতেই হবে ।

Published by: Simli Raha
First published: September 14, 2020, 8:18 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर