corona virus btn
corona virus btn
Loading

এই এয়ার ফিল্টারে করোনা ভাইরাস ধ্বংস হবেই, যুগান্তকারী নতুন এক আবিষ্কার

এই এয়ার ফিল্টারে করোনা ভাইরাস ধ্বংস হবেই, যুগান্তকারী নতুন এক আবিষ্কার
A station staff member wears protective gear as he checks the ID and health status of travellers before they enter the Beijing South Railway Station, after an outbreak of the coronavirus disease (COVID-19), in Beijing, China July 3, 2020. REUTERS/Thomas Peter

এই এয়ার ফিল্টারটি নিকেলের তৈরি এবং এর উষ্ণতার পরিমাণ প্রায় ২০০ ডিগ্রি

  • Share this:

#‌হাউস্টন:‌ বিজ্ঞানীরা নতুন এয়ার ফিল্টার তৈরি করেছেন, যেটিকে তাঁরা বলছেন ‘‌ক্যাচ অ্যান্ড কিল’‌ করোনা ভাইরাস ফিল্টার। মানে একদিকে যেমন এই ফিল্টারে করোনা ভাইরাস ধরা পড়বে, তেমনই সঙ্গে সঙ্গে মরবেও। তাঁরা মনে করছেন, বদ্ধ জায়গা, যেমন অফিস, স্কুল, ইত্যাদিতে এই এয়ার ফিল্টারের সাহায্য নিলে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটা রুখে দেওয়া সম্ভব হবে। তাঁদের মনে হয়েছে বিমানেও করোনা সংক্রমণ রুখতে এই এয়ার ফিল্টার ব্যবহার করা যেতে পারে।

Materials Today Physics জার্নালে প্রকাশিত University of Houston–এর গবেষকদের একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, COVID-19–এর ভাইরাস SARS-CoV-2 ৯৯ শতাংশ পর্যন্ত ধ্বংস করতে পারবে এই এয়ার ফিল্টার। বলা হয়েছে, এই এয়ার ফিল্টারটি নিকেলের তৈরি এবং এর উষ্ণতার পরিমাণ প্রায় ২০০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি রাখা হয়। ফলে এর মধ্যে দিয়ে ভাইরাস যেতে গেলেই উষ্ণতার কারণে তার মৃত্যু হয়।

গবেষণার অংশীদার বিজ্ঞানী ঝিফেং রেন জানিয়েছেন, হাসপাতাল, অফিস, বিমান, ক্রুজ শিপ, ইত্যাদি জায়গায় এটি ব্যবহার করা যাবে সহজে। এছাড়া, এটির একটি ডেক্সটপ ভার্সানও তৈরি করে ফেলেছেন বিজ্ঞানীরা যাতে এটির সাহায্য একজন ব্যবহারকারী সহজে তার চারদিকটা পরিস্কার করে নিতে পারেন। এখনও পর্যন্ত চিকিৎসা বিজ্ঞানীরা যা তথ্য দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে, করোনা ভাইরাস ৭০ ডিগ্রি সেলসিয়াসের ওপর বাঁচতে পারে না। নিকেলের তৈরি এই ফিল্টারটি আরও অনেক বেশি উষ্ণতা ধারণ করে। ফলে সহজেই অনুমান করা যায়, করোনা ভাইরাসের মৃত্যু এই ফিল্টার নিশ্চিত করে।

Published by: Uddalak Bhattacharya
First published: July 9, 2020, 7:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर