করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

কী ভাবে কোভিড ১৯-এর ভ্যাকসিন আবিষ্কার করছেন বিজ্ঞানীরা, নিয়মিত দেখতে থাকুন ভিডিওয়!

কী ভাবে কোভিড ১৯-এর ভ্যাকসিন আবিষ্কার করছেন বিজ্ঞানীরা, নিয়মিত দেখতে থাকুন ভিডিওয়!

ইউনিভার্সিটি অফ লন্ডনের দ্য ভ্যাকসিন কনফিডেন্স প্রজেক্ট এবং ইউনাইটেড নেশনস ভেরিফায়েডের উদ্যোগে এক সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে যোগদান করেছেন বিশ্বের নানা প্রান্তের বিজ্ঞানীরা।

  • Share this:

#লন্ডন: বিষয়টি যে বিতর্কের জন্ম দেবে, এ যেন আগে থেকেই নির্ধারিত ছিল! আসলে সারা বিশ্ব জুড়ে কোভিড ১৯-এর সংক্রমণ এবং তার ভ্যাকসিন আবিষ্কার হওয়া নিয়ে একাধিক তথ্য ঘুরে বেড়াচ্ছে হাওয়ায় হাওয়ায়। কোনও বিজ্ঞানী দাবি করছেন যে এই অতিমারী আসলে রাজনৈতিক ষড়যন্ত্র, কোথাও বা আবার ফেস মাস্ক বা ভ্যাকসিনের বিরোধিতা করে বিক্ষোভ দেখাচ্ছে প্রতিবাদী দল!

আর এ সবের মাঝেই ভ্যাকসিন নিয়ে মানুষের মনে কাজ করছে হরেক দোলাচল! মাসখানেক আগে যেমন মার্কিন মুলুকের এক সমীক্ষা খুবই বিস্মকর এক তথ্য নিয়ে এসেছিল প্রকাশ্যে। সেই সমীক্ষা জানিয়েছিল যে ও দেশের অনেক অধিবাসীই ভ্যাকসিন নিতে ইচ্ছুক নন! সমীক্ষকদের অনেকে সরাসরি মুখের উপরে না বলে দিয়েছেন, অনেকে স্পষ্ট ভাবে কিছু না বললেও জানিয়েছেন যে এ ব্যাপারে তাঁরা মনস্থির করে উঠতে পারেননি!

খুব সম্ভবত সেই সব বিষয় মাথায় রেখেই এ বার ইউনিভার্সিটি অফ লন্ডনের দ্য ভ্যাকসিন কনফিডেন্স প্রজেক্ট এবং ইউনাইটেড নেশনস ভেরিফায়েডের উদ্যোগে এক সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে যোগদান করেছেন বিশ্বের নানা প্রান্তের বিজ্ঞানীরা। জানা গিয়েছে যে ইউনাইটেড নেশনস, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং ইউনাইটেড কিংডমের বিজ্ঞানীদের নিয়ে গড়ে তোলা হয়েছে টিম হ্যালো নামের এক ট্যুইটার অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টে যে বিজ্ঞানীদের ভিডিও দেখতে পাওয়া যাচ্ছে, তাঁরা সবাই আপাতত যুক্ত আছেন বিশ্বের নানা প্রান্তে কোভিড ১৯-এর ভ্যাকসিন আবিষ্কারের কাজে।

সাধারণ মানুষের মনে যাতে কোভিড ১৯-এর ভ্যাকসিন নিয়ে কোনও বিভ্রান্তি না থাকে, সে জন্য ভ্যাকসিন আবিষ্কারের নেপথ্যকাহিনি তুলে ধরা হচ্ছে এই সব ভিডিওয়। ইউজাররা হরেক প্রশ্ন করছেন বিজ্ঞানীদের, খুবই ধৈর্যের সঙ্গে কখনও ল্যাবরেটরি, আবার কখনও বা নিজেদের বাড়ি থেকে তাঁরা ভিডিও মারফত সেই সব প্রশ্নের উত্তর দিচ্ছেন।

যেমন, এক ভিডিও এই ভ্যাকসিন নিলে জিনের গঠনে কোনও পরিবর্তন আসবে কি না এই সংক্রান্ত গুজবকে নস্যাৎ করে সুন্দর ভাবে বিষয়টি ব্যাখ্যা করেছে! অন্য এক ভিডিওয় দেখা যাচ্ছে সহজ ভাবে ভ্যাকসিন আবিষ্কারের ধাপগুলোকে বিশ্লেষণ করে দেওয়ার প্রয়াস! আপনার কোনও প্রশ্ন থাকলে বিজ্ঞানীদের জিজ্ঞেস করতেই পারেন, আশা করা যায় উত্তর পেয়ে যাবেন তাড়াতাড়িই!

Published by: Siddhartha Sarkar
First published: November 6, 2020, 11:08 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर