corona virus btn
corona virus btn
Loading

দেশের সমস্ত স্কুল খুলছে জুলাইয়ে, বাড়িতেই থাকতে হবে ছোটদের

দেশের সমস্ত স্কুল খুলছে জুলাইয়ে, বাড়িতেই থাকতে হবে ছোটদের
নিকট ভবিষ্যতে সব শিক্ষকের মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে

গাইডলাইন বিষয়ে বলা হচ্ছে, নিকট ভবিষ্যতে সব শিক্ষকের মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে। এক আসনে দু'জন ছাত্রই বসতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: গোটা দেশেই জুলাই মাসে ধাপে ধাপে স্কুল খোলার কথা ভাবছে কেন্দ্র। সেক্ষেত্রে প্রথমে স্কুল খুলবে গ্রিন জোনে ও এবং অরেঞ্জ জোনে। সূত্রের খবর, জুলাইয় মাসেই প্রথম শ্রেণি থেকে সপ্তম শ্রেণির ছাত্ররা ক্লাসে ভিড় জমাক, তা চাইছে না কেন্দ্র। সংক্রমণ এড়াতে আংশিক ভাবে ক্লাসে হাজিরা দিতে হবে উঁচু ক্লাসের ছেলেমেয়েদের।

দেশে লকডাউন জারি হয়েছিল ২৩ মার্চ। স্কুলগুলি বন্ধ হয়েছে ১৬ মার্চ থেকে। যদিও তাতে সংক্রমণের দাপট কমেনি। এক লক্ষ ছাড়িয়েছে দেশের করোনা আক্রান্তের সংখ্যা। এই অবস্থায় বয়স্ক ও শিশুদের বিষয়ে প্রথম থেকেই অতিসতর্ক কেন্দ্র। তাই স্কুল চালু করলেও ছোটদের এখুনি আনতে চায় না কেন্দ্র।

উল্লেখ্য দিন কয়েক আগেই মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে আভাস দিয়ে বলা হয়,ঢেলে সাজানো হবে স্কুল কলেজের হাজিরার গাইউলাইন। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ১৪ মে জানান স্কুল খুললেও ৩০ শতাংশ ছাত্র-ছাত্রী স্কুলে আসার অনুমতি পাবে। পোখরিয়াল বলেন, শিক্ষক ও ছাত্রদের জীবন অনেক জরুরি বিষয়। কাজেই স্কুল শুরু করলে সেখানে ৩০ শতাংশের বেশি ছাত্র-ছাত্রী প্রবেশ করানো যাবে না।

গাইডলাইন বিষয়ে বলা হচ্ছে, নিকট ভবিষ্যতে সব শিক্ষকের মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে। এক আসনে দু'জন ছাত্রই বসতে পারবেন। সিসিটিভি বসিয়ে সামাজিক দূরত্বও মানা হচ্ছে কিনা তা খতিয়ে দেখা হবে।

Published by: Arka Deb
First published: May 26, 2020, 1:15 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर