করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

পঞ্জাবে করোনা বিধি মেনে খুলছে স্কুল, ৭ জানুয়ারি থেকে স্কুলে যাবে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা

পঞ্জাবে করোনা বিধি মেনে খুলছে স্কুল, ৭ জানুয়ারি থেকে স্কুলে যাবে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা

পঞ্জাব সরকার সমস্ত সরকারি, আধা-সরকারি ও বেসরকারি বিদ্যালয়গুলিকে পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছেন

  • Share this:

#চণ্ডীগড়: বৃহস্পতিবার (৭ জানুয়ারি) থেকে পঞ্চম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য সমস্ত বিদ্যালয় পুনরায় চালু করার কথা ঘোষণা করল পঞ্জাব সরকার। বুধবার রাজ্যের শিক্ষামন্ত্রী বিজয় ইন্দর সিঙ্গলা জানিয়েছেন, অভিভাবকরা ক্রমাগত দাবী করছিলেন পুনরায় বিদ্যালয়গুলি চালু করার জন্য তার পরিপ্রেক্ষিতে পঞ্জাব সরকার সমস্ত সরকারি, আধা-সরকারি ও বেসরকারি বিদ্যালয়গুলিকে পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছেন।

স্কুল খোলার ক্ষেত্রে যে যে শর্তগুলি আরোপ করা হয়েছে, সেগুলি হল...

১. স্কুল খোলা থাকবে সকাল ১০টা থেকে বেলা ৩টে পর্যন্ত।

২. শুধুমাত্র পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে উপস্থিত হতে পারবে।

৩. কোভিড-১৯ মহামারির কারণে যা যা বিধিনিষেধ আছে সেই সমস্ত ধরনের স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনে চলতে হবে। স্কুলের তরফে সেগুলি নিশ্চিত করতে হবে।

৪. সমস্ত স্কুল পরিচালনমণ্ডলীকে স্কুলে সমস্ত ধরনের সতর্কতা কঠোর ভাবে মেনে চলতে বলা হয়েছে।

৫. শিক্ষা বিভাগ স্কুল প্রধানদের কাছ থেকে মতামত নিয়েছে। বার্ষিক পরীক্ষার আগে তাঁরা পুনরায় খোলার পরামর্শ দেন।শিক্ষামন্ত্রী জানিয়েছেন, প্রধান শিক্ষক এবং অন্যান্যদের সঙ্গে কথা বলেই স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে বার্ষিক পরীক্ষার সময় ছাত্রছাত্রীরা অসুবিধার সম্মুখীন না হয়।

প্রসঙ্গত, গুজরাতেও স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ স্বর্ণা সংক্রমণের জেরে ২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ হয়ে যায় স্কুল, কলেজ এবং অন্যান্য  শিক্ষা প্রতিষ্ঠান। আনলক পর্যায়ে পর্যায়ক্রমিক ভাবে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খোলা হয়। তবে অনলাইন ক্লাস সমানে চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষামন্ত্রক। এখন করোনার ভ্যাকসিন নিয়ে বেশ কিছু সুখবর এবং ভারতে দৈনিক সংক্রমণের হার হ্রাস পাওয়ার কারণে পুনরায় স্কুল খোলার বিষয়েও পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকারগুলি।

এর আগে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের নিজ ইচ্ছায় স্কুলে গিয়ে ক্লাস করার অনুমতি দিয়েছে ত্রিপুরা, মহারাষ্ট্র, পুদুচেরি, বিহার উত্তরপ্রদেশ এবং পঞ্জাব। পাশাপাশি গুজরাতেও নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খোলা হবে আগামী ১১ জানুয়ারি থেকে।

Published by: Simli Dasgupta
First published: January 6, 2021, 8:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर