ঘরে ফেরার জন্য পরিযায়ী শ্রমিকদের থেকে কোনও ভাড়া নেওয়া চলবে না, জানাল সুপ্রিম কোর্ট

নিখরচায় বাড়ি ফেরাতে হবে পরিযায়ী শ্রমিককে, জানিয়ে দিল শীর্ষ আদালত।

শীর্ষ আদালত জানাল কোনও ভাবেই পরিযায়ী শ্রমিকের থেকে পরিববহণ বাবদ টাকা নেওয়া যাবে না।

  • Share this:

    #কলকাতাঃ অবশেষে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত এদিনই জানিয়েছে, ভিন রাজ্য থেকে বাড়ি ফেরা শ্রমিকদের থেকে ট্রেনের পরিবহণ খরচ বাবদ কোনও অর্থ নেওয়া যাবে না। শুধু তাই নয়, প্রতিটি শ্রমিককের খাবার এবং জলের ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে শ্রমিক যে রাজ্য থেকে যাচ্ছেন এবং তাঁর নিজের রাজ্যকেই। এ বিষয়ে রেল দফতর কোনও দায়িত্ব নেবে না।

    লকডাউনের মধ্যে দেশের লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকের জীবন বিপন্ন হয়েছে। কেউ ঠাঁই পেয়েছেন ত্রাণশিবিরে। কেউ আবার প্রাণ হাতে নিয়ে হেঁটে বাড়ি ফিরতে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন। এই অবস্থায় শ্রমিকদের বাড়ি ফেরানোর বিশেষ ট্রেন চালু হতেই শুরু হয় তুন বিতর্ক। কে এই শ্রমিকদের ফেরার ভা়‌ড়া বহন করবে তা নিয়ে নানা মতান্তর চলে। পাশাপাশি বারবার উঠে আসতে থাকে পরিযায়ী শ্রমিকদের নির্মম পরিণতির কথাও।

    এই আবহে স্বতঃপ্রণোদিত হয়েই একটি মামলা করে সুপ্রিম কোর্ট। মঙ্গলবারই বিচারপতি অশোক ভূষণ, সঞ্জয় কিষাণ এবং এম আর শাহের নেতৃত্বাধীন বেঞ্চ স্পষ্ট বলেন তারা খুঁটিয়ে দেখবেন পরিযায়ী শ্রমিকদের জন্য রাজ্যগুলি কেমন ব্যবস্থা নিয়েছে। তারা যে এ যাবৎ নেওয়া ব্যবস্থাকে যথেষ্ট মনে করছেন না তাও জানিয়ে দেওয়া হয়। নোটিশ জারি করে শীর্ষ আদালত জানায়, আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে খাবার আশ্রয় দিতে হবে কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে।

    এ দিন সেখান থেকেই একধাপ এগিয়ে শীর্ষ আদালত জানাল কোনও ভাবেই পরিযায়ী শ্রমিকের থেকে পরিববহণ বাবদ টাকা নেওয়া যাবে না।

    প্রসঙ্গত মে মাসে একটি জনস্বার্থ মামলা হয়েছিল পরিযায়ী শ্রমিকদের খাবার ও আশ্রয়ের প্রশ্নে। সুপ্রিম কোর্ট সেই মামলা খারিজ করে দিয়েছিল।

    Published by:Arka Deb
    First published: