corona virus btn
corona virus btn
Loading

বিশ্বজুড়ে সমালোচনার ঝড়, সব ঝেড়ে ফেলে ভ্যাকসিন তৈরি শুরু রাশিয়ায়

বিশ্বজুড়ে সমালোচনার ঝড়, সব ঝেড়ে ফেলে ভ্যাকসিন তৈরি শুরু রাশিয়ায়
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র

রুশ প্রেসিডেন্টের নির্দেশ অন্তত ৬০ শতাংশ রুশ নাগরিকের শরীরে করোনা টিকা দিতে হবে। রাশিয়ার পরিকল্পনা এই বছর অন্তত চার কোটি টিকা বাজারে আনার।

  • Share this:

#মস্কো: চিকিৎসকরা নাক কুচকোচ্ছেন, সন্দেহের চোখে দেখছে স্বয়ং বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। কিন্তু স্পুটনিক বা ভস্তকের মহাকাশযাত্রার ইতিহাসের মতোই রোমাঞ্চকর ধোঁয়াশা বজায় রেখেই করোনা ভ্যাকসিন উৎপাদন শুরু করে দিল রাশিয়া। এদিন গণ উৎপাদনের এই বার্তা প্রেরণ করে রুশ স্বাস্থ্যমন্ত্রক।

গত ১১ অগাস্ট করোনা ভ্যাকসিনকে অনুমোদন দিয়ে বাজিমাত করে ফেলে রাশিয়া! হইচই পরে যায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণায়। তিনি জানান, তাঁর স্বাস্থ্যমন্ত্রক এই ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে। অনুমোদিত ভ্যাকসিনটি প্রথম প্রয়োগ করা হয়েছে রুশ প্রেসিডেন্টের মেয়ের দেহেই। এর পরেই শুরু হয় বিতর্ক। নানা দেশের সন্দেহ ছিলই, রাশিয়ারই ৩০০০ জন ডাক্তার একটি সমীক্ষায় নেতিবাচক মনোভাব ব্যক্ত করেন। তাঁরা এই সুপারফাস্ট অনুমোদন ও তথ্যের গোপনীয়তা নিয়ে প্রশ্ন তোলেন। ডক্টরস হ্যান্ডবুক নামক মোবাইল অ্যাপলিকেশনে এই সমীক্ষায় আরও দেখা যায় ৩০৪০ জন চিকিৎসকের মধ্যে ৫২ শতাংশই ভ্যাকসিনটি নিতে এখনও প্রস্তুত নন। ২৪.৫ শতাংশ চিকিৎসক ভ্যাকসিনটিকে সাদরে গ্রহণ করতে প্রস্তুত বলে জানান। সন্দিহান অনেকের বক্তব্য আসলে সুরক্ষার থেকেও জাতীয় সম্মানকে বেশি অগ্রাধিকার দিচ্ছে রাশিয়া।

ওই সমীক্ষায় পাঁচজনে একজন বলেছেন, তাঁরা আত্মীয় বন্ধুদের এই ভ্যাকসিন নিতে বলবেন।

রাশিয়া অবশ্য এসবে কান দিচ্ছেন না। কুমীরের কান্না বলেই এসব ওড়াচ্ছে রুশ প্রশাসন। তাঁদের বক্তব্য, সাফল্যে ঈর্ষান্বিত হয়েই উন্নত দেশগুলি তীর্যক মন্তব্য করছে।

রুশ প্রেসিডেন্টের নির্দেশ অন্তত ৬০ শতাংশ রুশ নাগরিকের শরীরে করোনা টিকা দিতে হবে। রাশিয়ার পরিকল্পনা এই বছর অন্তত চার কোটি টিকা বাজারে আনার। এই মুহূর্তে রুশ প্রশাসন চাইছে, রিস্ক ওয়ার্কার বলয়ে যারা রয়েছেন অর্থাৎ স্বাস্থ্য ও অন্যান্য জরুরি পরিষেবাকর্মীদের এ মাসেই টীকাকরণ করতে। অক্টোবর থেকে টিকাকরণ হবে গণহারে

Published by: Arka Deb
First published: August 15, 2020, 4:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर