corona virus btn
corona virus btn
Loading

শহরে আপনি আর একা নন, রাতবিরেতে সাহায্য নিয়ে হাজির ওরা, জেনে নিন তথ‍্য‍সলুক

শহরে আপনি আর একা নন, রাতবিরেতে সাহায্য নিয়ে হাজির ওরা, জেনে নিন তথ‍্য‍সলুক

মুম্বই, দিল্লি, বেঙ্গালুরুর মত করেই কলকাতাতেও রবিনহুড আর্মি গড়ে ওঠে বছর ছয়েক আগে।

  • Share this:

#কলকাতা: মৌমিতা দেব, পেশায় তথ্যপ্রযুক্তি কর্মী। সোনম সেনগুপ্ত, পেশায় শিক্ষিকা।সিল্কি রাস্তোগি পেশায় শিক্ষিকা।মহম্মদ ইমরান, পেশায় ইন্টেরিয়র ডিজাইনার। আইভি ভট্টাচার্য্য, কলেজ পড়ুয়া।

এই শহরের বিভিন্ন কোণায় ছড়িয়ে ছিটিয়ে থাকেন ওরা। পেশা ভিন্ন। ঠিকানা স্বতন্ত্র। তবু ওদের মিলটা কোথায় জানেন? ওরা সবাই ‘রবিনহুড’। বুঝলেন না তো? ছোটবেলায় আমরা সবাই কম-বেশি রবিনহুড পড়েছি।

রবিনহুড। নামটা মাথায় এলেই চোখে ভাসে হিরোইক একটা ইমেজ। দুষ্টের দমন, শিষ্টের পালন, অসহায়ের অবলম্বন। মৌমিতা, সোনম, শিখা, প্রিয়াঙ্কা, আইভি, ইমরানরাও একেকজন রবিন। কলকাতার বুকে ছড়িয়ে থাকা অসহায়, অবলম্বনহীনদের ভরসা, মাসিহা। এই শহরের রবিনহুড আর্মির মুখ ওরা।

মুম্বই, দিল্লি, বেঙ্গালুরুর মত করেই কলকাতাতেও রবিনহুড আর্মি গড়ে ওঠে বছর ছয়েক আগে। অসহায়, নিরন্নদের মুখে অন্ন তুলে দেওয়াটাই ছিল মূল ভাবনা। ব্যাঙ্কক থেকে বেলজিয়াম। লাহোর থেকে লখনউ। বিশ্বের ১৭৮ টা শহরে ছড়িয়ে রয়েছে রবিনহুড আর্মি।

 

মারণ ভাইরাসের তাণ্ডবে কাঁপতে থাকা দুনিয়াতেও দিনরাত অহরহ ছুটে বেড়াচ্ছেন রবিনরা। পাশে দাঁড়াচ্ছেন। নির্ভরতা দিচ্ছেন সমাজকে। বিশ্বব্যাপী করোনা বিপর্যয়ের মুখে রবিনহুড আর্মি তুলে এনেছে তাদের নতুন মিশন। 'মিশন সিনিয়র পেট্রোল'।

এই শহরের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে এমন অনেকে থাকেন যাদের কাছের মানুষ বলতে এই রবিনরা। সন্তান বাইরে আছেন কিংবা বিদেশে। বৃদ্ধ, অথর্ব বাবা-মা রয়েছেন শহরে। রাত-বিরেতে ওষুধ দরকার। দরকার চিকিৎসা কিংবা প্রয়োজনীয় সেবা। রবিনহুড আর্মির ওয়েবসাইট বা ফোন নাম্বারে যোগাযোগ করলেই দরজায় হাজির মৌমিতা, সোনম, ইমরানরা। সঙ্গে আশু সমাধান। www.robinhoodarmy.com -এ ক্লিক করলেই সাহায‍্যের হাত বাড়িয়ে দেবে রবিনহুড আর্মি কলকাতা।

জিরো ফান্ড অর্গানাইজেশন। অর্থের লেনদেন এখানে নিষিদ্ধ। তবে বাড়ির উদ্বৃত্ত খাবার, বাড়তি জামাকাপড়, পথ্য দিয়ে রবিনহুড আর্মির লড়াইতে সামিল হতে পারেন যে কেউ। লকডাউনে থমকে যাওয়া শহরের জীবনে নিজের গতিতেই পথ চলছে রবিনহুড আর্মি। নিজেদের ব্যস্ততা সরিয়ে অবলম্বন হয়ে উঠছে অসহায় মুখগুলোর। নিজেদের জীবনের স্বাচ্ছন্দ দূরে রেখে অন্যের জীবনে নির্ভরতা এনে দেওয়ার নামই তো রবিনহুড। বছরের পর বছর সেই কাজটাই করে যাচ্ছেন মৌমিতা, ইমরানরা। করোনা যুদ্ধে ডাক্তার, পুলিশ,  স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মীদের পাশে রিয়েল হিরো ওরাও।  এই শহরের রবিনহুড আর্মি।

PARADIP GHOSH

Published by: Siddhartha Sarkar
First published: April 20, 2020, 3:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर