হোম /খবর /কলকাতা /
পুষ্পবৃষ্টি-হাততালি, লক ডাউনে বিনিদ্র রজনী পরিষেবার পুরস্কারে আবেগে ভাসল পুলিশ

পুষ্পবৃষ্টি-হাততালি, লক ডাউনে বিনিদ্র রজনী পরিষেবার পুরস্কারে আবেগে ভাসল পুলিশ

'কলকাতা পুলিশ জিন্দাবাদ' স্লোগানও দেওয়া হয়। এলাকাবাসীর থেকে এরকম চমক যে অপেক্ষা করছে তা জানা ছিল না পুলিশকর্মীদের। তারা রীতিমতো অভিভূত।

  • Share this:

#কলকাতাঃ করোনা নিয়ে সাধারণ মানুষকে সচেতন করা ও লক ডাউন ঠিকভাবে পালন করানোর 'পুরস্কার' পেল পুলিশ। পুষ্পবৃষ্টি ও হাততালিতে ধন্যবাদ জানানো হল কলকাতা পুলিশকে। অন্য কোনও রাজ্য বা শহর নয়, কলকাতাতেই কলকাতা পুলিশকে পুষ্পবৃষ্টি, শঙ্খধ্বনি ও হাততালিতে ধন্যবাদ জানাল সাধারণ মানুষ। বুধবার ট্যাংরা থানা এলাকার নিউ ট্যাংরা রোডে রুটমার্চ করার সময় পুলিশকে এভাবেই স্বাগত জানাল এলাকাবাসী।

রোজকার মতই এদিন দুপুরে কমব্যাট ফোর্স ও বিশাল পুলিশবাহিনী নিয়ে রুটমার্চ করছিল ট্যাংরা থানার পুলিশ। করোনা ঠেকাতে কী করবেন আর কী করবেন না, তা নিয়ে মাইকে প্রচার করা হচ্ছিল মানুষকে সচেতন করার জন্য। পুলিশের বাহিনী যখন নিউ ট্যাংরা রোডে এসে পৌঁছয়, তখনই এলাকার বাসিন্দারা পুলিশবাহিনীর উপর পুষ্পবৃষ্টি করতে থাকেন। পাশেই ঘরের বারান্দায় দাঁড়িয়ে বয়স্ক মহিলারা শঙ্খধ্বনি দিতে থাকেন। আবার অন্যদিক থেকে এলাকাবাসী হাততালী দিয়ে পুলিশকে ধন্যবাদ জানান। পাশাপাশি 'কলকাতা পুলিশ জিন্দাবাদ' স্লোগানও দেওয়া হয়।

পুলিশকে এরকম অভিনব কায়দায় ধন্যবাদ জ্ঞাপনের পদ্ধতিতেও সামাজিক দূরত্ব মেনেছেন এলাকার বাসিন্দারা। পুলিশকে এভাবে ধন্যবাদ দেওয়ার পরিকল্পনা আগে থেকেই করে রেখেছিলেন এলাকার বাসিন্দারা। সেজন্য নিজেরাই নির্দিষ্ট দূরত্বে গন্ডি কেটে রেখেছিলেন। পুলিশ বাহিনী যখন নিউ ট্যাংরা রোড দিয়ে রুটমার্চ করছিল তখন সামাজিক দূরত্ব মেনে সেই গণ্ডির মধ্যে দাঁড়িয়েই পুষ্পবৃষ্টি করেন এলাকাবাসী। শঙ্খধ্বনি, হাততালি দেওয়ার ক্ষেত্রেও সামাজিক দূরত্ব মানা হয়।

এলাকাবাসীর থেকে এরকম চমক যে অপেক্ষা করছে তা জানা ছিল না ট্যাংরা থানার পুলিশ কর্মীদের। তারা রীতিমত অভিভূত। ট্যাংরা থানার এক আধিকারিক বলেন, "এলাকার মানুষ এভাবে আমাদের ধন্যবাদ জানাবেন তা সত্যি কখনও ভাবিনি। এতদিন ধরে মানুষকে যেটা বোঝানোর চেষ্টা করছি তার ফল পেলাম হাতেনাতেই। মানুষ নিকে উদ্যোগেই সামাজিক দূরত্ব মেনে পুষ্পবৃষ্টি করলেন দেখে ভাল লাগল। এতদিন ধরে যে পরিশ্রম করছি, তাতে একটা টনিক পেলাম বলে মনে হচ্ছে। এটা আরও ভাল কাজ করার উৎসাহ যোগাবে।" এর আগে ঘরে থেকে লক ডাউন মানার জন্য কলকাতা পুলিশ ধন্যবাদ জানিয়েছিল সাধারণ মানুষকে। বিভিন্ন আবাসন ও পাড়ায় গিয়ে বিভিন্ন থানার পুলিশকর্মীরা গান গেয়ে সেখানকার মানুষকে ধন্যবাদ জানিয়েছিলেন। এবার কলকাতা পুলিশকে পাল্টা ধন্যবাদ দিয়ে উৎসাহ যোগালেন  নাগরিকরা।

SUJOY PAL

Published by:Shubhagata Dey
First published:

Tags: Kolkata Police, Tangra, Thanks Giving