corona virus btn
corona virus btn
Loading

মিরাকল!‌ কোলেস্টরল কমানোর ওষুধে কমছে করোনার মারণ ক্ষমতা, দাবি গবেষকদের

মিরাকল!‌ কোলেস্টরল কমানোর ওষুধে কমছে করোনার মারণ ক্ষমতা, দাবি গবেষকদের

গবেষকরা বলেছেন, ভাইরাস আসলে পরিজীবী। নিজেরা বংশবিস্তার না করতে পারলেও এরা মানুষের শরীরে কোষের মাধ্যমে নিজের বংশের বিস্তার করে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ হাতের কাছেই হয়ত করোনার মারণ ক্ষমতা কমানোর ওষুধ ছিল!‌ তেমনই দাবি করছেন Hebrew University (HU)–এর গবেষকরা। তাঁদের দাবি বিখ্যাত কোলেস্টরল কমানোর ওষুধ Fenofibrate–এ করোনার মারণ ক্ষমতা কমছে হু হু করে। এই ওষুধ প্রয়োগের ফলে করোনা ভাইরাস সামান্য জ্বরে পরিণত হচ্ছে। যা সহজে সেরে যাচ্ছে। ফলে করোনার মারণ ক্ষমতা কমাতে এই ওষুধ বিশেষভাবে সাহায্য করছে, এ কথা বলাই যায়।

প্রফেসর ইয়াকোভ নাহমিয়াস, দাবি করেছেন, ক্লিনিক্যাল স্টাডিজের মাধ্যমে এই ফল প্রকাশ করা হয়েছে। ওষুধের একটি নির্দিষ্ট কোর্স শেষ করলে আক্রান্তদের শরীরে করোনা ভাইরাসের ঝুঁকি অত্যন্ত কমে যাচ্ছে। কমছে এই ভাইরাসের মারণ ক্ষমতা। এই ওষুধ করোনার সংক্রমণকে সাধারণ ঠাণ্ডা লাগার সমস্যায় পরিণত করছে।

নতুন গবেষণায় দেখা গিয়েছে, SARS-CoV-2 ভাইরাসটি ফুসফুসের এক প্রকার ক্ষতি করছে, যে ক্ষতির কারণে ফুসফুস স্বাভাবিকভাবে কাজ করতে পারছে না। সেই জন্যই যাঁদের ডায়েবিটিস রয়েছে বা কোলেস্টরল রয়েছে, তাঁদের শরীরে করোনা সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি। আর তাঁদেরই এই ওষুধ প্রয়োগ করলে মৃত্যুর ঝুঁকি কমছে।

গবেষকরা বলেছেন, ভাইরাস আসলে পরিজীবী। নিজেরা বংশবিস্তার না করতে পারলেও এরা মানুষের শরীরে কোষের মাধ্যমে নিজের বংশের বিস্তার করে। SARS-CoV-2 ভাইরাস শরীরে মেটাবলিজম নিয়ন্ত্রণ করতে পারে। যদি এর বিরুদ্ধে লড়তে হয়, তাহলে একে উৎস থেকে বিচ্ছিন্ন করতে হবে। সেই কাজটাই এই ওষুধে করা হবে, দাবি গবেষকদের।

Published by: Uddalak Bhattacharya
First published: July 15, 2020, 1:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर