Reliance in Corona: অক্সিজেনের অভাবে কাতরাচ্ছে হাজার হাজার রোগী, বিপুল মাত্রায় অক্সিজেন জোগাবে Reliance

Reliance in Corona: অক্সিজেনের অভাবে কাতরাচ্ছে হাজার হাজার রোগী, বিপুল মাত্রায় অক্সিজেন জোগাবে Reliance

প্রতিদিন ৭০০টন অক্সিজেন উৎপাদন করা হবে Reliance-র জামনগর ওয়েল রিফাইনারি প্ল্যান্টে (Jamnagar oil refineries) এবং তা পৌঁছে দেওয়া হবে সর্বাধিক করোনা সংক্রামিত রাজ্যগুলিতে।

প্রতিদিন ৭০০টন অক্সিজেন উৎপাদন করা হবে Reliance-র জামনগর ওয়েল রিফাইনারি প্ল্যান্টে (Jamnagar oil refineries) এবং তা পৌঁছে দেওয়া হবে সর্বাধিক করোনা সংক্রামিত রাজ্যগুলিতে।

  • Share this:

    #নয়াদিল্লিঃ করোনার দ্বিতীয় (Coronavirus Second Wave) ঢেউয়ে টালমাটাল গোটা দেশ। মহারাষ্ট্র (Maharashtra), দিল্লি (Delhi), উত্তরপ্রদেশ (Uttar Pradesh)-সহ একাধিক রাজ্যে বিদ্যুতের গতিতে ছড়িয়ে পড়ছে সংক্রমণ (COVID 19 Infectioin)। হাসপাতালে হাসপাতালে রোগীর পরিজনেদের হাহাকারে কান পাতা দায়। এমতাবস্থায় অক্সিজেনের (Oxygen) অভাব আর সংকটজনক করে তুলেছে পরিস্থিতি। কেন্দ্র 'অক্সিজেন এক্সপ্রেস' চালু করলেও এখনও সব রাজ্যে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছয়নি। এমতাবস্থায় আশার আলো দেখাচ্ছে মুকেশ অম্বানির (Mukesh Ambani) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড (Reliance Industries Ltd )।

    অক্সিজেনের বিপুল ঘাটতির বিষয়টি সামনে আসতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রতিদিন ৭০০টন অক্সিজেন উৎপাদন করা হবে সংস্থার জামনগর ওয়েল রিফাইনারি প্ল্যান্টে (Jamnagar oil refineries) এবং তা পৌঁছে দেওয়া হবে সর্বাধিক করোনা সংক্রামিত (Worst Corona Effected States) রাজ্যগুলিতে। জানা গিয়েছে, জামনগরের এই প্ল্যান্টে দিনে ১০০ টন চিকিৎসার কাজে ব্যবহারযোগ্য অক্সিজেন (Medical-grade Oxygen) উৎপাদিত হচ্ছিল সম্প্রতি।কিন্তু দেশের সংকটের কথা ভেবে রাতারাতি তা বাড়িয়ে ৭০০টন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে। এই অক্সিজেন মূলত সরবরাহ করা হবে গুজরাত, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে। এই তিন রাজ্যে প্রায় প্রতিদিন  ৭০,০০০ অতি সংকটজনক (Critical Corona Patients) রোগীর চিকিৎসা করতে হচ্ছে, পরিস্থিতি এতটাই ভয়াবহ।

    যদিও এখানেই শেষ নয়। সংকটের দিনে দেশের কোটি কোটি মানুষের মুখে একটু হাসি ফোটাতে খুব তাড়াতাড়ি ১০০০ টন করে প্রতিদিন চিকিৎসায় ব্যবহারযোগ্য অক্সিজেন উৎপাদনের কথা ইতিমধ্যেই ভাবতে শুরু করেছে সংস্থা। খুব তাড়াতাড়ি এই লক্ষ্যমাত্রা ছোঁয়ার জন্য দিন-রাত এক করে কাজ চলছে জামনগর প্ল্যান্টে। তবে এই চিকিৎসায় ব্যবহারযোগ্য অক্সিজেন জামনগর প্ল্যান্টে তৈরি হত না। এখানে অপরিশোধিত খনিজ তেল (Crude Oil) থেকে পেট্রোল, ডিজেল, বিমানের জ্বালানি তৈরি হত। দেশের করোনা পরিস্থিতি তলানিতে ঠেকায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে রাতারাতি চিকিৎসায় ব্যবহারযোগ্য অক্সিজেন  তৈরির  যাবতীয় বন্দোবস্ত করা হয়েছে, তারপরেই শুরু করে দেওয়া হয়েছে উৎপাদন। সূত্রের খবর, বানিজ্যিকভাবে ব্যবহৃত অক্সিজেনকেই বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে চিকিৎসায় ব্যবহারযোগ্য অক্সিজেনে পরিণত করা হচ্ছে।

    এখানেই শেষ নয় সংস্থার কর্মকান্ডের। সমাজের প্রতি দায়বদ্ধতা (CSR Project) থেকে যে বিশেষ ট্যাঙ্কারে অক্সিজেন (Oxygen Tanker) পাঠানো হবে রাজ্যগুলিতে, সেই ট্যাঙ্কার তৈরি করা হচ্ছে। উল্লেখ্য, ট্যাঙ্কারগুলির জন্য কোনও রাজ্যকে কোনও অর্থ সংস্থাকে দিতে হবে না। প্রসঙ্গত, ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন (Indian Oil Corporation বা IOC) এবং ভারত পেট্রলিয়াম লিমিটেডও (Bharat Petroleum Corporation Ltd বা BPCL) চিকিৎসায় ব্যবহারযোগ্য অক্সিজেন তৈরির বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে। নিজেদের তেল শোধনাগারে কীভাবে এই অক্সিজেন তৈরি করা যায় দ্রুত তার পদক্ষেপ নেওয়ার কাজ চলছে।

    Published by:Shubhagata Dey
    First published: