corona virus btn
corona virus btn
Loading

অনলাইনে পুরীর মহাপ্রসাদ পেতে মরিয়া জগন্নাথ ভক্তরা, হাইকোর্টে জনস্বার্থ মামলা

অনলাইনে পুরীর মহাপ্রসাদ পেতে মরিয়া জগন্নাথ ভক্তরা, হাইকোর্টে জনস্বার্থ মামলা
পুরীর জগন্নাথ মন্দির।

আদালতের দিকেই তাকিয়ে আছেন বহু ভক্ত। জগন্নাথই পথ দেখাবেন, আশা তাঁদের।

  • Share this:

#ভুবনেশ্বর: স্বাস্থ্য ফেরাবে মহাপ্রসাদ। বিপদের দিনে জোগাবে বরাভয়। এমনটাই বিশ্বাস করেন জগন্নাথ ভক্তরা। কিন্তু বিধি বাম। লকডাইনের জেরে বন্ধ সেই মহাপ্রসাদ বন্টনও। অগত্যা অনলাইনে সেই প্রসাদ পেতে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন জনৈক বিভূদত্ত পট্টনায়ক, ভবানিশঙ্কর আচার্য। তাঁদের যুক্তি, এই মহাপ্রসাদ না পেয়ে জগন্নাথ ভক্তরা হতাশ, তাই মন্দির কর্তৃপক্ষের উচিত অবিলম্বে অনলাইন ডেলিভারি শুরু করা।

সপ্তাহ দুয়েক আগের ঘটনা। সাবিত্রী উৎসব উপলক্ষ্যে পুরীর মন্দিরে মহাপ্রসাদ পাওয়ার জন্য বহু ভক্ত ভিড় জমায়। কার্যত সামাজিক দূরত্ব না মেনেই লাইন দিতে থাকেন মানুষ। পরিস্থিতি উদ্বেগজনক হয়ে উঠলে মহাপ্রসাদ বিতরণই বন্ধ রাখে মন্দির কর্তৃপক্ষ। বরখাস্ত করা হয় দুই সেবায়তকেও। কিন্তু ঘরে-বাইরে এর মধ্যেই প্ৰশ্ন উঠতে শুরু করেছে, কবে নাগাদ পাওয়া যাবে এই প্রসাদ। দু'মাসের বেশি সসয় ভক্তরা অপেক্ষমান। অথচ জগন্নাথ ভক্তের জন্ম-মৃত্যু-বিবাহ সমস্ত পূণ্যতিথিতেই এই প্রসাদ প্রয়োজন হয়।

জগন্নাথের মহাপ্রসাদ যাঁরা বানান সেই সুয়ারা ও মহাসুরা নিযোগের বক্তব্য, মহাপ্রসাদ অনলাইনে বিক্রি হলে তার মাহাত্ম্য ক্ষুন্ন হবে। পরিবর্তে তাঁরা সামাজিক সুরক্ষাবিধি বজায় রেখে মহাপ্রসাদ সংগ্রহের ব্যাপারে জোর দিচ্ছেন। তাঁদের বক্তব্য মন্দিরের গেটে ঝোলানে ফ্লেক্স নিযোগ প্রধানের নম্বরে ফোন করে আগাম বুক করা যাবে মহাপ্রসাদ।

কিন্তু এই বক্তব্য না মানতে চেয়ে আপাতত আদালতের দিকেই তাকিয়ে আছেন বহু ভক্ত। জগন্নাথই পথ দেখাবেন, আশা তাঁদের।

Published by: Arka Deb
First published: June 1, 2020, 12:08 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर