corona virus btn
corona virus btn
Loading

রাষ্ট্রপতির সবুজ সংকেত, স্বাস্থ্যকর্মীর সুরক্ষা কেন্দ্রের হাতে, হামলায় চরম শাস্তি

রাষ্ট্রপতির সবুজ সংকেত, স্বাস্থ্যকর্মীর সুরক্ষা কেন্দ্রের হাতে, হামলায় চরম শাস্তি
স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার ভার নিচ্ছে কেন্দ্র

বুধবার রাতেই এই অধ্যাদেশে সই করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

  • Share this:

#নয়াদিল্লি: বার রাষ্টপতিও সিলমোহর দিলেন। স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় ১২০ বছরের পুরনো মহামারী আইন নতুন করে জারি করতে আর কোনও বাধা রইল না। পরিবর্তিত মহামারি আইনে এবার থেকে কোনও চিকিৎসাকর্মী (আশাকর্মীরাও রয়েছেন এর মধ্যে) উপর হামলা করলেই বড় মাশুল গুণতে হবে। জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হবে অভিযুক্তদের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণিত হলে জেল হতে পারে ছয় মাস থেকে সাত বছর পর্যন্ত। সর্বোচ্চ জরিমানা ৫ লক্ষ টাকা।

দেশের নানা প্রান্ত থেকে গত কয়েকদিন চিকিৎসাকর্মীদের উপর হামলার অভিযোগ আসছিল। নেই পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম, এদিকে বারবার আক্রমণ। এই পরিস্থিতিতে বেঁকে বসে চিকিৎসকরা। চেন্নাইয়ে শুরু হয় প্রতিবাদ। সেই প্রতিবাদেকে সমর্থন জানায় ইন্ডিয়ান কাউন্সিল অফ মে্ডিক্যাল রিসার্চও। স্থির হয়, ২২ এবং ২৩ এপ্রিলল দেশজুড়ে প্রতিবাদ করবেন ডাক্তাররা।

এই পরিস্থিতিতেই আসরে নামেন স্বরাষ্ট্র্মন্ত্রী অমিত শাহ। বুধবার আইসিএমআর-এর সঙ্গে বৈঠকে তিনি এই আন্দোলনের পরিকল্পনা বাতিল করার অনুরোধ করেন। আশ্বাস দেন চিকিৎসকদের সুরক্ষার ভার নেবে কেন্দ্র। শুরু হয়ে যায় অধ্যাদেশ জারি করার কাজ।

কয়েক ঘণ্টার মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান ১৮৯৭ সালের মহামারী আইনটিকেই পুনরায় বলবৎ করা হবে অধ্যাদেশ এনে। বুধবার রাতেই এই অধ্যাদেশে সই করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

First published: April 23, 2020, 9:35 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर