corona virus btn
corona virus btn
Loading

ওঠার আগে থার্মাল গান দিয়ে পরীক্ষা, সরকারি বাসে ভিড় এড়াতে নজর রাখছে পুলিশ 

ওঠার আগে থার্মাল গান দিয়ে পরীক্ষা, সরকারি বাসে ভিড় এড়াতে নজর রাখছে পুলিশ 

তবে চালক ও কন্ডাক্টরদের একাংশ জানিয়েছেন, যাত্রীদের বললেও তারা কথা শুনছেন না। জোর করে বাসে উঠে পড়ছেন।

  • Share this:

#কলকাতা: রাজ্য সরকারি বাসে উঠতে গেলেই এবার থার্মাল গান দিয়েই পরীক্ষা করা হবে যাত্রীদের। আজ, বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতার একাধিক জায়গায় বাস স্ট্যান্ডে পরীক্ষা করা হল থার্মাল গান দিয়ে। রাজ্য পরিবহন দফতর সূত্রে খবর, যদি থার্মাল গান দিয়ে পরীক্ষায় কোনও শারীরিক তাপমাত্রার তারতম্য ঘটে থাকে তাহলে স্বাস্থ্য কর্মীদের বা পুলিশকে জানানো হবে।

নিয়মানুযায়ী বাসে উঠতে পারবেন না ২০ জনের বেশি। কিন্তু প্রথম দিনের যাত্রায় দেখা গিয়েছিল সামাজিক দুরত্ব মেনে বাসে কেউ নেই। সরকারি বাসের এই চেহারা নজর এড়ায়নি খোদ পরিবহণ মন্ত্রীর। তিনি ইতিমধ্যেই গোটা বিষয়টি জানিয়েছেন কলকাতা পুলিশ কমিশনারকে। বিভিন্ন বাস স্ট্যান্ডে যাতে সরকারি বাসে ভিড় না হয় তা দেখতে বলেছেন।

পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহন নিগম কলকাতার জন্য মোট ১৫টি রুটে বাস পরিষেবা চালু করেছে। সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলাচল করছে এই বাসগুলি। কলকাতায় এই বাস পরিষেবা চালু  হয়েছে আপাতত ৬০টি বাস দিয়ে। আগামী কয়েকদিন দেখে নেওয়া হবে কত সংখ্যক যাত্রী পাওয়া যাচ্ছে। তার পর সিদ্ধান্ত নেওয়া হবে বাসের সংখ্যা বৃদ্ধি পাবে কিনা। যে কতকগুলি বাস যাতায়াত করছে সেগুলিকে প্রতিনিয়ত স্যানিটাইজ করা হচ্ছে। চালক ও কন্ডাক্টরদের বিশেষ পোশাক, স্যানিটাইজার দেওয়া হয়েছে। পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, "স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনেই আমরা বাস চালাচ্ছি। বিভিন্ন জায়গায় পরিস্থিতি কি তার রিপোর্ট আমরা পেয়েছি। সেই মোতাবেক দফতর ব্যবস্থা নেবে।"

তবে চালক ও কন্ডাক্টরদের একাংশ জানিয়েছেন, যাত্রীদের বললেও তারা কথা শুনছেন না। জোর করে বাসে উঠে পড়ছেন। বারণ করতে গিয়ে কামালগাজিতে একজন বাস কন্ডাক্টর ও চালককে হেনস্থা করা হয়েছে বলে অভিযোগ। তবে শুধু কলকাতা নয় মন্ত্রী জানিয়েছেন, জেলাগুলিতেও পরিবহণ নিগমগুলিকে বলা হয়েছে এই সামাজিক দুরত্ব দেখে যাত্রী পরিবহণ করতে। রাজ্য পরিবহন দফতর সূত্রে খবর জেলাগুলি থেকেও সরকারি বাস কলকাতায় আসতে পারে।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: May 14, 2020, 4:56 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर