আক্রান্তের পরিবারের পরীক্ষা করাতে হবে ৭২ ঘণ্টায়, মমতা-সহ মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে মোদি

নরেন্দ্র মোদির সঙ্গে ১০ রাজ্যের মুখ্যমন্ত্রীর ভিডিও বৈঠক। ছবি-ট্যুইটার থেকে নেওয়া।

তিনি চান, কেন্দ্র রাজ্যের মিলিত প্রয়াসই করোনা লড়াইয়ে দিশা দেখাক।

  • Share this:

    #নয়াদিল্লি: গত কয়েকদিন ধরেই দেশে প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছিলেন ৬০ হাজারেরও বেশি মানুষ। মঙ্গলবার সেই সংখ্যাটাই কমেছে উল্লেখযোগ্যভাবে। এই আবহেই মমতা বন্দ্যোপাধ্যায়-সহ মোট দশ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনায় বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

    পরিসংখ্যানই সাফল্যের ইঙ্গিত দিচ্ছে, তাই  মঙ্গলবারের বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রীর অভিব্যক্তিতে অনেকটাই চনমনে ভাব। করোনা পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ উঠে আসে প্রধানমন্ত্রীর মুখে। এদিন প্রধানমন্ত্রীর মূল বার্তা ছিল অভিজ্ঞতার ভিত্তিতে সবাই মিলে কাজ করা। প্রধানমন্ত্রী বলেন, ১০ টি রাজ্যেই দেশের করোনা সংক্রমণ ছড়িয়েছে আশি শতাংশ। যদি ১০ টি রাজ্যে করোনা সামাল দেওয়া যায় তবে অচিরেই করোনামুক্ত হবে দেশ।

    প্রধানমন্ত্রীর এদিনের নিদান, একজন করোন আক্রান্ত হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে তাঁর পরিবারের অন্যান্যদের করোনা পরীক্ষা করাতে হবে।"তাঁর কথায়, কোনও আক্রান্ত শনাক্ত হলে ৭২ ঘণ্টার মধ্যে তাঁর সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তিদের চিহ্নিত করে পরীক্ষা করতে হবে। মঙ্গলবার তিনি আরও একবার মনে করিয়ে দিলেন কন্টেনমেন্ট জোনগুলি আলাদা করে রাখতে হবে সংক্রমণে রাশ টানতে।

    তিনি তুলনা টেনে আনেন রাজধানীর। বলেন, "এক সময়ে দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশে লাগামছাড়া হয়ে গিয়েছিল করোনা পরিস্থিত। আমরা সেই পরিস্থিতি সামাল দিতে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি তৈরি করি। সেই কমিটি লাগাতার পরিস্থিতি পর্যালোচনা করেছে। এখন তার সুফল আমরা পাচ্ছি।"

    অর্থাৎ পরিস্থিতি সামাল দিতে এই রোডম্যাপকেই মানতে বলছেন প্রধানমন্ত্রী। তিনি চান, কেন্দ্র রাজ্যের মিলিত প্রয়াসই করোনা লড়াইয়ে দিশা দেখাক।

    Published by:Arka Deb
    First published: