corona virus btn
corona virus btn
Loading

শুধু আমেরিকা নয়, তৃতীয় বিশ্বও! এবার দক্ষিণ আফ্রিকায় ওষুধ পাঠাচ্ছে ভারত

শুধু আমেরিকা নয়, তৃতীয় বিশ্বও! এবার দক্ষিণ আফ্রিকায় ওষুধ পাঠাচ্ছে ভারত
এবার দক্ষিণ আফ্রিকাকেও সাহায্য করবে ভারত।

চলতি মাসের প্রথম সপ্তাহে হাইড্রোক্লোরোকুইন সরবরাহ নিয়ে সংঘাতের আবহ তৈরি হয় ভারতবর্ষ ও আমেরিকার মধ্যে। ভারত হাইড্রোক্লোরোকুইন সহ বহু ওষুধের সরবরাহ বন্ধ রেখেছিল।

  • Share this:

#নয়াদিল্লি: শুধু উন্নত দেশই নয়। করোনার দিনে ভারতের সাহায্য পাচ্ছে তৃতীয় বিশ্বের পিছিয়ে থাকা পৃথিবীও। শুক্রবারই নরেন্দ্র মোদি ঘোষণা করে দিলেন, এবার দক্ষিণ আফ্রিকাকেও সাহায্য করবে ভারত। পৌঁছে যাবে অত্যাবশ্যকীয় চিকিৎসাসামগ্রী।

এ দিন সন্ধেয় টুইটারে নরেন্দ্র মোদি লেখেন, গোটা আফ্রিকান ইউনিয়নের সঙ্গে সমন্বয়সাধন করে করোনার বিরুদ্ধে লড়ছে দক্ষিণ আফ্রিকা। ভারত এই দেশের দীর্ঘকালের বন্ধু। তাই এই বিপদের দিনে যে কোনও রকম সাহায্যের জন্যে তৈরি ভারতবর্ষ।

এর পরের টুইটে সাহায্যের বিষয়টি ভেঙে বলেন প্রধানমন্ত্রী। তিনি জানান "দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধান সিরিল রামাফসার সঙ্গে তাঁর কথা হয়েছে। ভারতের তরফে নিশ্চিত তরা হয়েছে দক্ষিৎণ আফ্রিকাকে করোনার বিরুদ্ধে লড়তে চিকিৎসা সামগ্রী দিয়ে সাহায্য করা হবে।"

শুধু আফ্রিকাই নয়। সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হচ্ছে মিশরের দিকেও। মোদি মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ এল সিসির সঙ্গেও এদিন একপ্রস্থ ফোনে কথা হয় নরেন্দ্র মোদির। তিনি জানান, ভারত সর্বশক্তি দিনয়ে মিশরকে সাহায্য করবে।

চলতি মাসের প্রথম সপ্তাহে হাইড্রোক্লোরোকুইন সরবরাহ নিয়ে সংঘাতের আবহ তৈরি হয় ভারতবর্ষ ও আমেরিকার মধ্যে। ভারত হাইড্রোক্লোরোকুইন সহ বহু ওষুধের সরবরাহ বন্ধ রেখেছিল। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তাতে মনক্ষুণ্ন হন। তারপর রাতারাতি বদলাতে থাকে ছবিটা। উঠে যায় ওষুধ সরবরাহের নিশেধাজ্ঞা। ভারতের তরফে আশ্বাস দেওয়া হয়, এই দুর্দিনে চিকিৎসাসামগ্রী সরবরাহের প্ৰশ্নে যে কোনও দেশের পাশে থাকবে ভারত।

First published: April 17, 2020, 8:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर