Covid-19 Nasal Vaccines: পোলিও-র মতো মাত্র ৪ ফোটাতেই করোনা নাশ, আশা জাগাচ্ছে ভারত বায়োটেকের 'নেজাল' ভ্যাকসিন

Covid-19 Nasal Vaccines: পোলিও-র মতো মাত্র ৪ ফোটাতেই করোনা নাশ, আশা জাগাচ্ছে ভারত বায়োটেকের 'নেজাল' ভ্যাকসিন

ভারত বায়োটেকের 'নেজাল' ভ্যাকসিন।

দুঃসময়ের মধ্যে আশার আলো দেখাচ্ছে ভারত বায়োটেক (Bharat Biotech)। সব ঠিক থাকলে ভারতের বাজারে আসতে পারে নেজাল ভ্যাকসিন (nasal vaccine) (যে টিকা নাকে দেওয়া হবে)।

  • Share this:

    #নয়াদিল্লিঃ করোনা সুনামিতে (Coronavirus @nd Wave) বিপর্যস্ত দেশ। শনিবার ২,৭৬৭ জনের মৃত্যু টলিয়ে দিয়েছে প্রশাসনকে। ২৪ ঘণ্টায় নতুন করোনা আক্রান্তের (Covid 19 Positive) সংখ্যা ৩ লক্ষ ৪৯ হাজার ৬৯১। তার মধ্যে অক্সিজেনের (Oxygen) ব্যাপক অভাব যুদ্ধ আরও কঠিন করে তুলেছে। এমতাবস্থায় নতুন করে আশার আলো দেখাচ্ছে ভারত বায়োটেক।

    সব ঠিক থাকলে ভারত বায়োটেকের ম্যানেজিং ডিরেক্টর ডক্টর কৃষ্ণা এলা (Bharat Biotech MD Dr Krishna Ella) Republic Tv-কে একটি বিশেষ সাক্ষাৎকারে জানিয়েছেন, "ইনজেকশনের মাধ্যমে যে করোনা টিকা দেওয়া হচ্ছে, তা ফুসফুসের নীচের অংশকে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে। ফুসফুসের ওপরের অংশ বা নাককে রক্ষা করতে পারে না। ফলে ভ্যাকসিন নেওয়ার পরেও যে কেউই সংক্রামিত হতে পারে। সেক্ষেত্রে তাঁদের জ্বর থাকতে পারে ২-৩ দিন।  কিন্তু তাঁকে হাসপাতালে যাওয়া থেকে রক্ষা করতে পারে। এমনকি মৃত্যুর সম্ভাবনা কমিয়ে দিতে পারছে।"

    কীভাবে কাজ করে নেজাল ভ্যাকসিন? ডক্টর কৃষ্ণা এলা জানিয়েছেন, "আপনি যদি নেজাল ভ্যাকসিনের একটি ডোজ নেন, সেক্ষেত্রে তৎক্ষণাৎ সংক্রমণটি রুখে দিতে পারবেন। একইসঙ্গে ভাইরাসের ছড়িয়ে পড়া রোধ করা সম্ভব হবে। তাতে একধাক্কায় সংক্রমণের হার অনেকটাই কমে যাবে।" ভারত বায়োটেক কর্তা আরও জানিয়েছেন, "এ টা এক্কেবারেই পোলিও মতো ৪ ড্রপে কাজ হবে। দু-ফোটা করে নাকের দুটি গহ্বরে দিতে হবে। দ্বিতীয় প্রজন্মের টিকা হিসেবে এই নেজাল ভ্যাকসিন নিয়ে সন্তুষ্ট WHO (World Health Organization)। কারণ, এই নেজাল ভ্যাকসিন করোনা ভাইরাসকে ব্লক করে দিতে সক্ষম।" উল্লেখ্য, ড্রাগ কন্ট্রোলের অনুমতি পেলে এটিই হবে বিশ্বের প্রথম নেজাল টিকা। সংস্থা বর্তমানে অন্যান্য নেজাল ভ্যাকসিনের তথ্য সংগ্রহে দিন-রাত এক করে কাজ করে চলেছে।

    Published by:Shubhagata Dey
    First published:

    লেটেস্ট খবর