করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন, হু প্রধানের পদত্যাগ চান অন্তত দশ লক্ষ মানুষ

নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন, হু প্রধানের পদত্যাগ চান অন্তত দশ লক্ষ মানুষ
সমলোচনার মুখে টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস।

বহু মানুষ চাইছেন দায়িত্ব থেকে সরে যান হু-এর ডিরেক্টর জেনারেল। সম্প্রতি ইন্টারনেট বিশ্বেও ঝড়র গতিতে ছড়িয়ে পড়ছে এই দাবি।

  • Share this:

খোদ মার্কিন প্রেসিডেন্ট আঙুল তুলেছেন বিশ্বস্বাস্থ্য সংস্থার দিকে। রাতারাতি বন্ধ হয়েছে অর্থসাহায্য। অভিযোগ, করোনাসংক্রমণ নিয়ে আগেভাগে সতর্ক করেনি হু। ভুল তথ্য প্রদান করার অভিযোগও রয়েছে। সমস্ত অভিযোগের কেন্দ্রে রয়েছেন ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। ট্রাম্প তাঁকে চিন ঘেঁষা বলছেন। এই অবস্থায় বহু মানুষ চাইছেন দায়িত্ব থেকে সরে যান হু-এর ডিরেক্টর জেনারেল। সম্প্রতি ইন্টারনেট বিশ্বেও ঝড়র গতিতে ছড়িয়ে পড়ছে এই দাবি।

change.org-তে ওঠা একটি দাবিতে স্পষ্ট বলা হচ্ছে,"২০২০ সালের ২৩ জানুয়ারি টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস করোনা পরিস্থিতি নিয়ে দেওয়া বিবৃতিতে করোনাকে অতিমারি ঘোষণা করেননি। জানাননি বৈশ্বিক বিপর্যয়ের আশঙ্কার কথা। তারপর যেভাবে সংক্রমণ ছড়িয়েছে, তাতে তাঁর দায় থেকে যায় বৈকি। ফলে আমরা মনে করছি টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস নিজের চেয়ারের প্রতি সুবিচার করেন না। আমরা যারা মনে করি হু একটি নিরপেক্ষ সংস্থা, তাঁরা টেড্রসের পদত্যাগ দাবি করছি। কোনও তদন্ত ছাড়াই, করোনায় মৃত্যু ও আক্রান্ত সংক্রান্ত চিনের দেওয়া যাবতীয় তথ্য বিশ্বাস করে নিয়েছেন টেড্রস।" পিটিশানটিতে ইতিমধ্যেই দশ লক্ষ স্বাক্ষর জোগাড় হয়ে গিয়েছে।

সোমবারও বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ে নিজের বক্তব্য পেশ করেন টেড্রস। তিনি বলেন, চিকিৎসা পরিকাঠামোর অভাবে আফ্রিকা ও কয়েকটি এশিয় দেশে যে ভাবে করোনা ছড়াচ্ছে তা নিয়ে উদ্বিগ্ন হু।

Published by: Arka Deb
First published: April 28, 2020, 1:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर