corona virus btn
corona virus btn
Loading

মর্মান্তিক ! স্পেনের হাসপাতালে ওয়েটিংরুমেই মৃত্যু হচ্ছে করোনা আক্রান্তদের ! মর্গেও জায়গা নেই !

মর্মান্তিক ! স্পেনের হাসপাতালে ওয়েটিংরুমেই মৃত্যু হচ্ছে করোনা আক্রান্তদের ! মর্গেও জায়গা নেই !
photo source collected

ডাক্তাররা একজন রোগীর ডেথ সার্টিফিকেট লিখেই ছুটছেন আর একজন রোগীর চিকিৎসায়।

  • Share this:

#স্পেন:  আপনি করোনা ভাইরাসে আক্রান্ত। আপনার পাশের জনও করোনা ভাইরাসে আক্রান্ত। হসপিটালে বেড নেই আপনাকে ওয়েটিং রুমে অপেক্ষা করতে বলা হয়েছে। হঠাৎ দেখলেন আপনার পাশের ভদ্রলোক যিনি একটু আগেই তাকিয়ে ছিলেন আপনার দিকে। তাঁর শ্বাসকষ্ট শুরু হয়েছে। ডাক্তার ছুটে আসার আগেই আপনার পাশের সিটে বসে মারা গেলেন ভদ্রলোক ! কি করবেন তখন ? এত কাছ থেকে মৃত্যুকে দেখেছেন কখনও ? দেখেননি। এখনও আমাদের দেশে করোনা এরকম আকার ধারণ করেনি। নিজেকে ভাগ্যবান ভাবুন যে আপনি এই মুহূর্তে স্পেনে নেই। ঠিক এই রকমই অবস্থা এখন স্পেনের।

ডাক্তাররা একজন রোগীর ডেথ সার্টিফিকেট লিখেই ছুটছেন আর একজন রোগীর চিকিৎসায়। হাসপাতালে বেড নেই। জায়গা নেই ইর্মাজেন্সিতেও। তাই করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য অপেক্ষা করতে হচ্ছে ওয়েটিংরুমে। ডাক্তারের পৌঁছোনোর আগেই ওয়েটিং রুমেই মারা যাচ্ছেন অনেকে। মর্গে জায়গা নেই। বডি পোড়াবার জায়গাও খালি নেই। মৃত্যুর পড়েও সৎকারের জায়গা পাওয়া যাচ্চে না মৃতদেহর। এমনই ভয়াবহ অবস্থা এখন স্পেনের।

ডাক্তারকে ভাবতে হচ্ছে কার চিকিৎসা আগে করবেন। করোনায় বয়স্ক মানুষদের মৃত্যুর হার বেশি। তাই সামনে যদি কোনও কমবয়সী করোনা আক্রান্ত থাকছে তবে ডাক্তাররা আগে তাঁকে বাঁচাবার চেষ্টা করছে। এই অবস্থায় স্পেইনের এক ভদ্রলোক হাসপাতালে ফোন করে বলেন, "আমার দাদু খুব অসুস্থ। করোনা আক্রান্ত। শ্বাসকষ্ট হচ্ছে। হয়তো চিকিৎসা করলে বাঁচানো সম্ভব। কোনোভাবে কি হাসপাতালে একটা বেড পাওয়া যাবে?" উত্তরে হাসপাতাল থেকে বলা হয়, " ওনার মতো অবস্থাতেই আমাদের এখানে বেশ কিছু রোগী এখন ওয়েটিংরুমে চিকিৎসার জন্য অপেক্ষা করছে। তাই নিয়ে এসে কতটা কি হবে বলা যাচ্ছে না।" চোখের সামনে নিজের প্রিয়জনকে মরতে দেখা ছাড়া আর কি করার থাকতে পারে এই অবস্থায়।

করোনা ভাইরাস চিনের ছোট্ট শহর থেকে এসে সারা বিশ্বকে নিজের কবজায় নিয়ে নিচ্ছে। একে একে কাড়ছে প্রাণ। ইউকে, ইতালির থেকেও দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা। বুধবার একদিনে ৭৩৮জন মানুষ মারা গিয়েছেন। স্পেনে এখনও পর্ষন্ত ৪০৮৯ জন মানুষ মারা গিয়েছেন। যেভাবে বাড়ছে মৃত্যুর হার তাতে ৪৭ মিলিয়ন মানুষের দেশ শেষ হতে বেশি সময় লাগবে না। করোনা ভাইরাস স্পেনকে মৃত্যুপুরীতে পরিণত করেছে রাতারাতি। মানুষ এই রকম ভয়ানক মহামারী দেখেনি আগে। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যানসেজ আতঙ্কিত হয়ে আছেন। তিনিও জানিয়েছেন, 'এমন ভয়ানক পরিস্থিতি কখনও মানুষ দেখেননি।' স্পেইনে সকলেই এখন রয়েছেন করোনার আতঙ্কে। যেকোনও সময় এই ভাইরাস যেকোনও কাউকে শেষ করে দিতে পারে।

Published by: Piya Banerjee
First published: March 26, 2020, 8:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर