corona virus btn
corona virus btn
Loading

করোনা থেকে বাঁচতে সহায় সাইকেল, মানুষ ফিরছে 'সেকেলে' অভ্যেসে, নাভিশ্বাস বিক্রেতার

করোনা থেকে বাঁচতে সহায় সাইকেল, মানুষ ফিরছে 'সেকেলে' অভ্যেসে, নাভিশ্বাস বিক্রেতার
করোনা থেকে বাঁচতে সাইকেলই ভরসা।

কয়েক বছর ধরে সাইকেলের বেল শোনাই যেত না শহরে। বেশ কিছু রাস্তায় সাইকেল চালানো নিষিদ্ধ। তবে এখন সাইকেল মানুষের প্রধান যান। এখন শহরজুড়ে সাইকেল আর সাইকেল

  • Share this:

#কলকাতা: আগে বুকিং করতে হবে। তারপর মিলবে সাইকেল। হ্যাঁ, সাইকেলের চাহিদা এখন এমনই বেড়েছে যে, জোগান দিতে রীতিমতো কালঘাম ছুটছে বিক্রেতাদের।

সংক্রমণের আশঙ্কায় এখন সাইকেলই প্রথম পছন্দ অনেকের। দূষণ নেই, জ্বালানির খরচ নেই। প্যাডেল করতে করতে এগিয়ে যাওয়া। সাইকেলই এখন বড় ভরসা।

আনলক ওয়ান পর্বে রাস্তায় বাসের সংখ্যা কম। সামাজিক দূরত্বকে বুড়ো আঙুল দেখিয়ে গা ঘেঁষাঘেঁষি করে যাতায়াত করছেন মানুষ। বাড়ছে সংক্রমণের সম্ভাবনাও। করোনা আতঙ্ক থেকে বাঁচতে সাইকেল এখন মানুষের আশা ভরসা। এক সময় গতির সাথে পাল্লা দিতে যে যানে মুখ ফিরিয়েছিল সবাই, আজ সংক্রমণ থেকে বাঁচতে অগতির গতি সেই সাইকেলই।

সোমবার থেকে খুলে গিয়েছে সমস্ত অফিস। ফলে রাস্তায় বাড়ছে ভিড়। বাসে উঠতে সেই চেনা দৌড়-ঝাঁপ, ঠেলাঠেলি। এই পরিস্থিতিতে বাড়ছে সংক্রমণের আশঙ্কা। এই ঝক্কি পোহাতে না চেয়ে অনেকেই বেছে নিচ্ছেন সাইকেল। আর তার জেরেই বাড়ছে সাইকেলের বিক্রি। শহরের বেশিরভাগ দোকানেই সাইকেলের বিক্রি বেড়েছে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ। বেন্টিং স্ট্রিটের এক সাইকেল দোকানের মালিক জানান, "কয়েকবছর রেসিং সাইকেল বিক্রি হলেও সাধারণ সাইকেল এখন আর কেউ কিনতে দোকানে আসতেন না। আমরা তাই সেই সব সাইকেল হাতেগোনা রাখতাম। ব্যবসা চলত অত্যাধুনিক সাইকেল বিক্রি করেই। তবে লকডাউনে আমাদের সাইকেল ব্যবসা আরও ক্ষতির মুখে পড়েছিল। কিন্তু আনলক পর্বে আমরা দেখছি সাইকেলের চাহিদা ক্রমশ বাড়ছে।"

কলকাতায় সাইকেলের চাহিদা এখন এমন জায়গায় পৌঁছেছে যে, জোগান দিতে কালঘাম ছুটছে বিক্রেতাদের। আগে করতে হচ্ছে বুকিং, তারপর মিলছে ডেলিভারি। বাগুইআটি অঞ্চলের এক দোকানদার জানান,"এখন মানুষ সাইকেল কিনতে আসছেন। অনেক সময় আমরা তো আগে বুকিং নিচ্ছি তার কয়েকদিন পর সাইকেল ডেলিভারি করছি।"

কয়েক বছর ধরে সাইকেলের বেল শোনাই যেত না শহরে। বেশ কিছু রাস্তায় সাইকেল চালানো নিষিদ্ধ। তবে এখন সাইকেল মানুষের প্রধান যান। এখন শহরজুড়ে সাইকেল আর সাইকেল। সব মিলিয়ে করোনার সৌজন্যেই সাইকেলের প্রত্যাবর্তন।

Published by: Arka Deb
First published: June 9, 2020, 11:34 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर