Home /News /coronavirus-latest-news /
করোনা আক্রান্তকে ফেরালে লাইসেন্স বাতিলের হুঁশিয়ারি, কড়া নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর

করোনা আক্রান্তকে ফেরালে লাইসেন্স বাতিলের হুঁশিয়ারি, কড়া নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর

ফাইল ছবি

ফাইল ছবি

সরকারি-বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের ভর্তি নিয়ে হয়রানি বন্ধে নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর ।

  • Share this:

#কলকাতা: রাজ্যের বিভিন্ন সরকারি , বেসরকারি হাসপাতাল , নার্সিংহোমে অনেক সময়ই করোনা রোগী ভর্তি না নেওয়ার অভিযোগ উঠেছিল । রাজ্য স্বাস্থ্য দফতর থেকে বারবার মৌখিক ভাবে নির্দেশ দেওয়া হয়েছিল সব সরকারি , বেসরকারি হাসপাতালের উদ্দেশ্যে যে কোনও মতেই করোনা আক্রান্ত বা করোনা আক্রান্ত সন্দেহভাজন রোগীকে ভর্তি না নিয়ে ফেরত পাঠানো যাবে না । তবুও বিভিন্ন সময় অভিযোগ উঠছিল । তাই এ বার সরকারি-বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের ভর্তি নিয়ে হয়রানি বন্ধে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি দিয়ে নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর ।

সরকারি এবং বেসরকারি হাসপাতালের জন্য পৃথক নির্দেশিকা জারি করে বলা হয়েছে , রোগী প্রত্যাখ্যানের রিপোর্ট পেলে পশ্চিমবঙ্গ ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্টস অ্যাক্টে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালের লাইসেন্স সাসপেন্ড করা হতে পারে । রাজ্য মহামারী আইনেও ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে । সরকারি হাসপাতাল রোগী ফেরালে বা রোগী পরিষেবায় কোনও সমস্যা থাকলে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের দায়ে সার্ভিস রুল অনুযায়ী ব্যবস্থা নেওয়া হতে পারে । একইসঙ্গে এই নির্দেশ যাতে কার্যকর হয় , তা সরকারি হাসপাতালের সুপারদের নিশ্চিত করতে বলা হয়েছে ।

বারবার করে বলা স্বত্বেও অনেক হাসপাতালই দায়িত্বজ্ঞানহীন আচরণ করছিল । গত সপ্তাহেই বৈঠকে রোগী প্রত্যাখ্যান নিয়ে বেসরকারি হাসপাতালগুলিকে সতর্ক করেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা । এরপরই রাজ্য স্বাস্থ্য দফতরের এই নির্দেশিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে । এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন রাজ্যের বিভিন্ন চিকিৎসক সংগঠন। ডব্লুবিবিএফ , সার্ভিস ডক্টরস ফোরাম , জনস্বাস্থ্য রক্ষা কমিটি অ্যাসোসিয়েশন অব হেলথ সার্ভিসেস ডক্টরস-সহ বিভিন্ন চিকিৎসক সংগঠন জানিয়েছে , এই নির্দেশ যদি সত্যি কার্যকরী হয় তবে তাতে অসংখ্য রোগী উপকৃত হবে । তবে সত্যিই এই নির্দেশিকা কার্যকরী হয় কিনা সেটা নিয়েও প্রশ্ন তুলেছে চিকিৎসক সংগঠনগুলি ।

ABHIJIT CHANDA

Published by:Shubhagata Dey
First published:

Tags: Health department, West bengal

পরবর্তী খবর