corona virus btn
corona virus btn
Loading

করোনা আক্রান্তকে ফেরালে লাইসেন্স বাতিলের হুঁশিয়ারি, কড়া নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর

করোনা আক্রান্তকে ফেরালে লাইসেন্স বাতিলের হুঁশিয়ারি, কড়া নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর
ফাইল ছবি

সরকারি-বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের ভর্তি নিয়ে হয়রানি বন্ধে নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর ।

  • Share this:

#কলকাতা: রাজ্যের বিভিন্ন সরকারি , বেসরকারি হাসপাতাল , নার্সিংহোমে অনেক সময়ই করোনা রোগী ভর্তি না নেওয়ার অভিযোগ উঠেছিল । রাজ্য স্বাস্থ্য দফতর থেকে বারবার মৌখিক ভাবে নির্দেশ দেওয়া হয়েছিল সব সরকারি , বেসরকারি হাসপাতালের উদ্দেশ্যে যে কোনও মতেই করোনা আক্রান্ত বা করোনা আক্রান্ত সন্দেহভাজন রোগীকে ভর্তি না নিয়ে ফেরত পাঠানো যাবে না । তবুও বিভিন্ন সময় অভিযোগ উঠছিল । তাই এ বার সরকারি-বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের ভর্তি নিয়ে হয়রানি বন্ধে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি দিয়ে নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর ।

সরকারি এবং বেসরকারি হাসপাতালের জন্য পৃথক নির্দেশিকা জারি করে বলা হয়েছে , রোগী প্রত্যাখ্যানের রিপোর্ট পেলে পশ্চিমবঙ্গ ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্টস অ্যাক্টে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালের লাইসেন্স সাসপেন্ড করা হতে পারে । রাজ্য মহামারী আইনেও ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে । সরকারি হাসপাতাল রোগী ফেরালে বা রোগী পরিষেবায় কোনও সমস্যা থাকলে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের দায়ে সার্ভিস রুল অনুযায়ী ব্যবস্থা নেওয়া হতে পারে । একইসঙ্গে এই নির্দেশ যাতে কার্যকর হয় , তা সরকারি হাসপাতালের সুপারদের নিশ্চিত করতে বলা হয়েছে ।

বারবার করে বলা স্বত্বেও অনেক হাসপাতালই দায়িত্বজ্ঞানহীন আচরণ করছিল । গত সপ্তাহেই বৈঠকে রোগী প্রত্যাখ্যান নিয়ে বেসরকারি হাসপাতালগুলিকে সতর্ক করেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা । এরপরই রাজ্য স্বাস্থ্য দফতরের এই নির্দেশিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে । এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন রাজ্যের বিভিন্ন চিকিৎসক সংগঠন। ডব্লুবিবিএফ , সার্ভিস ডক্টরস ফোরাম , জনস্বাস্থ্য রক্ষা কমিটি অ্যাসোসিয়েশন অব হেলথ সার্ভিসেস ডক্টরস-সহ বিভিন্ন চিকিৎসক সংগঠন জানিয়েছে , এই নির্দেশ যদি সত্যি কার্যকরী হয় তবে তাতে অসংখ্য রোগী উপকৃত হবে । তবে সত্যিই এই নির্দেশিকা কার্যকরী হয় কিনা সেটা নিয়েও প্রশ্ন তুলেছে চিকিৎসক সংগঠনগুলি ।

ABHIJIT CHANDA

Published by: Shubhagata Dey
First published: June 24, 2020, 5:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर