Oxygen Crisis: গাছের তলায় বসে অক্সিজেন নিন, অসহায় করোনা রোগীদের নির্দেশ যোগী-পুলিশের!

Oxygen Crisis: গাছের তলায় বসে অক্সিজেন নিন, অসহায় করোনা রোগীদের নির্দেশ যোগী-পুলিশের!

গাছের তলায় বসে অক্সিজেন নিন, অসহায় করোনা রোগীদের নির্দেশ যোগী-পুলিশের!

সম্প্রতি একটি সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে রোগীর এক আত্মীয় জানিয়েছেন, তাঁর করোনা পজিটিভ (Coronavirus Positive) আত্মীয়কে হাসপাতালে না নিয়ে গিয়ে বাড়িতেই রেখেছিলেন তাঁরা।

  • Share this:

    #প্রয়াগরাজ: গোটা দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের (Coronavirus 2nd Wave) দাপটে অক্সিজেনের বিরাট ঘাটতি (Oxygen Shortage) দেখা দিয়েছে। রোগী ও রোগীর আত্মীয়রা দেশের বিভিন্ন প্রান্তে হন্যে হয়ে অক্সিজেন খুঁজছেন। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশের প্রয়াগরাজের পুলিশ অদ্ভুত নির্দেশ দিয়েছে রোগীর আত্মীয়দের। সম্প্রতি একটি সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে রোগীর এক আত্মীয় জানিয়েছেন, তাঁর করোনা পজিটিভ (Coronavirus Positive) আত্মীয়কে হাসপাতালে না নিয়ে গিয়ে বাড়িতেই রেখেছিলেন তাঁরা।

    তবে বাড়িতেও পরিস্থিতি সংকটজনক হওয়ায় অক্সিজেনের প্রয়োজনীয়তা দেখা দেয়। কাঁদতে কাঁদতে ওই ব্যক্তি জানিয়েছেন, বহু এমন করোনা রোগীর আত্মীয় প্রয়াগরাজের বিজেপি বিধায়ক হর্ষবর্ধন বাজপেয়ীর বাড়ির সামনে ভিড় করেছিলেন। ওই বিধায়কের একটি অক্সিজেন প্লান্ট রয়েছে যা এখন উত্তরপ্রদেশ সরকারের অধীনে। সেখান থেকে নিয়ম মেনে রাজ্যের বিভিন্ন হাসপাতালে অক্সিজেন পাঠানো হচ্ছে।

    ওই রোগীর আত্মীয় জানিয়েছেন, 'যেখানেই অক্সিজেনের জন্য যাচ্ছি আমাদের চলে যেতে বলা হচ্ছে। হাসপাতাল ও অক্সিজেন প্লান্টগুলির বাইরে অক্সিজেন না থাকার বোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে। কেই কথাও বলছেন না সামান্য। আমি ঢোকার চেষ্টা করায় পুলিশ আমাকে তাড়া করেছিল।' অন্যদিকে, তাঁর করোনা রোগীর অবস্থা আরও খারাপ হয়ে গিয়েছে বলে দাবি করেছেন ওই ব্যক্তি।

    তিনি বলেছেন, 'আমি জানতে চাইলাম যে তাহলে কোথায় যাব? কেউ আমাদের উত্তর দেওয়ারও প্রয়োজন বোধ করেননি। প্রয়াগরাজ থেকে লখনউয়ের সব হাসপাতালে চেষ্টা করেছি। কেউ ভর্তি নেয়নি। তাহলে কোথায় যাব আমরা?' আরেক করোনা রোগীর আত্মীয়ের দাবি, কোথাও কোনও অক্সিজেন সিলিন্ডার নেই। পুলিশকে জিজ্ঞেস করা হলে বলছে, অশ্বত্থ গাছের নিচে বসে অক্সিজেন নিতে। তাঁর কথায়, 'এক পুলিশকর্মী আমাকে বলেছেন, মা-কে নিয়ে গাছেল তলায় বসো এবং অক্সিজেন নাও।'

    অন্যদিকে, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবি করেছেন, রাজ্যের কোথাও অক্সিজেনের কোনও ঘাটতি নেই। এমনকী কেন্দ্রের পাঠানো অক্সিজেন সরবরাহের জন্য কেন্দ্রকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। সরকারের মুখপাত্র জানিয়েছেন, ইতিমধ্যেই লখনউ, বারাণসী, গোরখপুর, আগ্রা, আলিগড়, প্রয়াগরাজ, মেরঠ, মথুরা, গৌতম বুদ্ধ নগর, গাজিয়াবাদ, কানপুর, ঝাঁসি, মোরাদাবাদ-সহ একাধিক জায়গায় অক্সিজেন প্লান্ট বসানো হয়েছে।

    Published by:Raima Chakraborty
    First published: